বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনা চ্যালেঞ্জ মোকাবিলায় ডিজিটাল লেনদেন হতে পারে সহায়ক

আপডেট : ০৯ এপ্রিল ২০২০, ১৮:৫১

করোনা ভাইরাস নাটকীয়ভাবে দেশের অর্থনীতির মন্দা অবস্থার দিকে নিয়ে যাচ্ছে। বিশ্বের অনেক দেশে নাগরিক সুরক্ষা নিশ্চিতে লকডাউন, সামাজিক দূরত্ব বজায় রাখার মতো পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। মহামারি এই ভাইরাসটির কারণে যুক্তরাষ্ট্র, চীন, জাপান, জার্মানিসহ অর্থনীতিতে নেতৃত্বদানকারী দেশগুলোকে প্রভাবিত করেছে।

বিশ্বব্যাপী অর্থনীতির সঙ্গে আমদানি-রপ্তানি পণ্য, সেবা ও আন্তর্জাতিক ব্যাংকিং সেবার সঙ্গে যুক্ত রয়েছে। বাংলাদেশ ও ভিয়েতনামের মতো দেশগুলো তাদের অর্থনীতির প্রবৃদ্ধি ধীরগতির হতে পারে। কারণ, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো দেশগুলো প্রধানত তৈরি পোশাক ও চামড়াজাত পণ্যের প্রধান আমদানিকারক এবং চীন প্রধান বিনিয়োগকারী।

যদিও রপ্তানি ও পর্যটন খাতের আয় হ্রাসের কারণে বাংলাদেশ অর্থনৈতিক মন্দার মুখোমুখি হতে পারে। সরাসরি প্রভাব পড়বে উত্পাদন, সাপ্লাইচেইন ও বিপণনের ওপরে।

এ ক্ষেত্রে, দক্ষিণ এশিয়ায় ডিজিটাল ব্যাংকিং, বায়োমেট্রিক ও ডিজিটাল আউটসোর্সিং ব্যবসার ধারা পরিবর্তন করছে। ঘরে বসে কাজের সুযোগগুলোকে বাড়িয়ে দিচ্ছে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়িয়ে দিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়ার মতো দেশগুলো করপোরেট আইটি আউটসোর্সিংয়ে পরিণত হয়েছে। যা ফ্রিল্যান্সিংয়ের উত্থান ঘটিয়েছে, যা বাংলাদেশ সরকার সমর্থন করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের নেতৃত্বে অব্যাহত রয়েছে এমন প্রচেষ্টা।

আইসিটি পরিসেবা খাত উন্নয়নে সরকারের অনেকগুলো উদ্যোগ গ্রহণ করেছে, এগুলোর মধ্যে রয়েছে প্রতিটি জেলায় হাইটেক পার্ক স্থাপন, বিনিয়োগবান্ধব স্টার্টআপ ইকোসিস্টেম বৃদ্ধিতে উত্সাহসহ ডিজিটাইজেশনের কয়েকটি প্রচেষ্টা অব্যাহত রাখা।

আরো পড়ুন : দুই হাজার করোনা আইসোলেশন বেড হবে বসুন্ধরা কনভেনশন সেন্টারে; স্বাস্থ্যমন্ত্রী

সম্প্রতি ঢাকার একটি হোটেলে অনুষ্ঠিত ‘স্টার্টআপ ইনভেস্টমেন্ট ল্যান্ডস্কেপ :দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়া’ শীর্ষক এক প্যানেল আলোচনায় সালমান এফ রহমান বলেন, ডিজিটাল অগ্রগতি জাতিকে চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তা করবে। তিনি আরো বলেন, সরকার ইতিমধ্যে ডিজিটাল রুপান্তর, বিনিয়োগ বাজার সম্প্রসারণ, ব্যবসায় বিনিয়োগে সহায়তার জন্য কেন্দ্রীয় ব্যাংকগুলোর কার্যকারিতা সহজ করার মতো বেশ কয়েকটি কাজ করেছে।

তিনি আরো বলেন, আমাদের অর্থনীতি ভালো করছে তবে বাংলাদেশের প্রধান বাজার ইউরোপ ও উত্তর আমেরিকাতে কারোনা ভাইরাসের প্রাদুর্ভাবে চাহিদার অনিশ্চয়তার কারণ হতে পারে।

সালমান এফ রহমান বলেন,‘আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের দেশের অর্থনীতির পরিবর্তনের জন্য এনার্জি, কৃষি ও ডিজিটাল বাংলাদেশ এই তিনটি বিষয়ে গুরুত্ব দিয়েছেন।’

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে দেশের মানুষের নিরাপদ লেনদেনের জন্য ডিজিটাল লেনদেন পদ্ধতি বেছে নিতে পারেন। এটিই এখন নিরাপদ বিকল্প।

যদিও বাংলাদেশ রপ্তানির সীমাবদ্ধতা ও ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে অর্থনৈতিক চ্যালেঞ্জের সম্মুখীন হবে। আশার কথা হলো—সহজ জবাবদিহিতা ও ব্যাংকিং প্রবিধান সহজকরণে দীর্ঘমেয়াদে এ প্রভাবকে হ্রাস করতে পারে। সূত্র :দ্য ওপেন নিউজ

ইত্তেফাক/ইউবি