ঢাকা সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
২৭ °সে

ব্রিটেনে বাংলাদেশি, ভারতীয় পাকিস্তানি ও কৃষ্ণাঙ্গরা বেশি মৃত্যুর ঝুঁকিতে

গবেষণা প্রতিবেদন প্রকাশ
ব্রিটেনে বাংলাদেশি, ভারতীয় পাকিস্তানি ও কৃষ্ণাঙ্গরা বেশি মৃত্যুর ঝুঁকিতে
[করোনা ভাইরাসের প্রতীকী ছবি]

ব্রিটেনে করোনা ভাইরাসে সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছেন বাংলাদেশি, ভারতীয়, পাকিস্তানি ও কৃষ্ণাঙ্গরা। কোভিড-১৯ সংক্রমণ নিয়ে দেশটির জাতীয় পরিসংখ্যান দপ্তর (অফিস ফর ন্যাশনাল স্টাটিসটিক্স) নতুন এক গবেষণায় এ তথ্য জানিয়েছে। খবর বিবিসি ও আলজাজিরার

গবেষণায় বলা হয়, অশ্বেতাঙ্গ জনগোষ্ঠীর মৃত্যুর ঝুঁকি অনেক বেশি। কৃষ্ণাঙ্গ জনগোষ্ঠীর মৃত্যুর ঝুঁকি শ্বেতাঙ্গদের দ্বিগুণ। আর বাংলাদেশি, ভারতীয় ও পাকিস্তানি বংশোদ্ভূতদেরও মৃত্যুর ঝুঁকি তুলনামূলক অনেক বেশি। ৩০ থেকে ৮০ শতাংশ বেশি ঝুঁকিতে এ জনগোষ্ঠী। এর কারণ নিয়ে পূর্ণাঙ্গ ব্যাখ্যা এখনো পরিষ্কার নয়।

তবে এক বাসায় অনেকের একসঙ্গে থাকা, এমন ধরনের কাজ যেখানে মানুষের সংস্পর্শে আসা ঠেকানো কঠিন এবং হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপজনিত স্বাস্থ্যগত সমস্যার আধিক্য এই ঝুঁকির সঙ্গে যুক্ত কি না তা আরো খতিয়ে দেখা হচ্ছে।

বিভিন্ন দেশ ও জনগোষ্ঠীর আর্থসামাজিক তারতম্যের কথা মাথায় রেখে ও নিখুঁত যাচাইয়ের পরেই এ তথ্য প্রকাশ করা হয়েছে বলে জানা গেছে। পাশাপাশি করোনায় আক্রান্ত হওয়ার ক্ষেত্রে আবহাওয়া ও জনগোষ্ঠী একটা উল্লেখযোগ্য ভূমিকা রাখছে বলে মত জাতীয় পরিসংখ্যান দপ্তরের।

অন্যদিকে বয়স, লিঙ্গ এবং জাতিগত তারতম্যের ভিত্তিতেও করোনায় মৃত্যুর হারের মারাত্মক পার্থক্য দেখা যাচ্ছে বলে অনেক গবেষকই এরই মধ্যে দাবি করেছেন। অনেকেই মনে করছেন, এই গবেষণা আগামীতে করোনার প্রতিষেধক আবিষ্কারের ক্ষেত্রে বিজ্ঞানীদের অনেকটাই সাহায্য করতে পারে।

ইত্তেফাক/এমআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০১ জুন, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন