বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭
২৯ °সে

‘রেড জোন’ সিলেটে দ্রুত ছড়াচ্ছে করোনা সংক্রমণ

‘রেড জোন’ সিলেটে দ্রুত ছড়াচ্ছে করোনা সংক্রমণ
ফাইল ছবি

‘রেড জোন’ ঘোষিত সিলেটে ব্যাপকহারে ছড়িয়ে পড়ছে করোনা সংক্রমণ। গত বৃহস্পতিবার পর্যন্ত সিলেট বিভাগে আক্রান্তের সংখ্যা ছিল ২ হাজার ৬১ জন। এর মধ্যে সিলেট জেলাতেই ছিল ১ হাজার ২৩৭ জন। জরুরিভিত্তিতে গত মঙ্গলবার খাদিমনগর ও দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দুটিকে করোনা ডেডিকেটেড হাসপাতাল হিসেবে ঘোষণা করে বিভাগীয় স্বাস্থ্য বিভাগ। এছাড়া নগরীতে আরো ১ হাজার বেডের হাসপাতাল চালুর প্রস্তাব দিয়েছে স্বাস্থ্য বিভাগ সিলেটকে। এ প্রেক্ষিতে নগরীর উপশহর এলাকায় আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে ১ হাজার বেড করোনা আইসোলেশন সেন্টার খুলতে কাজ চলছে।

সিলেট জেলা কোভিড কমিটির সভাপতি ও সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেন, আইসোলেশন সেন্টার হিসেবে এ দুটি হাসপাতালকে নির্ধারণ করা হয়েছে। এই দুটি স্বাস্থ্য কমপ্লেক্সে ৬২ জনের বেশি রোগীর চিকিত্সা দেয়া যাবে জানিয়ে সহকারী পরিচালক (স্বাস্থ্য), সিলেট বিভাগের ডা. আনিসুর রহমান বলেন, জটিল রোগী ও যাদের ভেন্টিলেটর প্রয়োজন তাদের শামসুদ্দিন হাসপাতালে রাখা হবে। আর আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সকে ১ হাজার বেডের আইসোলেশন সেন্টার হিসেবে পরিণত করতে আলোচনা হচ্ছে।

জানা গেছে, খাদিমপাড়া ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতালে এখনো কোনো অ্যাম্বুলেন্স নেই। এতে রোগীদের পরিবহন সমস্যা দেখা দিয়েছে। অন্যদিকে দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মঈনুল আহসান জানান, সেখানে কোভিড চিকিত্সার জন্য সিসিইউ কিংবা আইসিইউ সুবিধা নেই। অক্সিজেনের সিলিন্ডার রয়েছে মাত্র দু-তিনটি। এদিকে উদ্ভূত পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রে বসবাসরত সিলেটি প্রবাসীরা সিলেটে করোনা চিকিত্সায় সহযোগিতায় এগিয়ে এসেছেন। সিলেট কিডনি ফাউন্ডেশনের সভাপতি ও যুক্তরাষ্ট্রের ডেক্সেল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস কিডনি বিশেষজ্ঞ ডা. জিয়াউদ্দিন যুক্তরাষ্ট্রে ফান্ড সংগ্রহ ও চিকিত্সাসংক্রান্ত বিষয় সমন্বয় করছেন। সিলেট কিডনি ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ জুবায়ের আহমদ চৌধূরী শুক্রবার এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, সিলেট কিডনি ফাউন্ডেশন আইসোলেশন সেন্টার হিসেবে খাদিম ও দক্ষিণ সুরমার দুটি স্বাস্থ্য কমপ্লেক্স ও আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সকে অক্সিজেন, ওষুধ, চিকিৎসামগ্রীতে সহযোগিতা দেবে।

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত