শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘রেড জোন’ সিলেটে দ্রুত ছড়াচ্ছে করোনা সংক্রমণ

আপডেট : ১৩ জুন ২০২০, ০২:৪৫

‘রেড জোন’ ঘোষিত সিলেটে ব্যাপকহারে ছড়িয়ে পড়ছে করোনা সংক্রমণ। গত বৃহস্পতিবার পর্যন্ত সিলেট বিভাগে আক্রান্তের সংখ্যা ছিল ২ হাজার ৬১ জন। এর মধ্যে সিলেট জেলাতেই ছিল ১ হাজার ২৩৭ জন। জরুরিভিত্তিতে গত মঙ্গলবার খাদিমনগর ও দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দুটিকে করোনা ডেডিকেটেড হাসপাতাল হিসেবে ঘোষণা করে বিভাগীয় স্বাস্থ্য বিভাগ। এছাড়া নগরীতে আরো ১ হাজার বেডের হাসপাতাল চালুর প্রস্তাব দিয়েছে স্বাস্থ্য বিভাগ সিলেটকে। এ প্রেক্ষিতে নগরীর উপশহর এলাকায় আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে ১ হাজার বেড করোনা আইসোলেশন সেন্টার খুলতে কাজ চলছে।

সিলেট জেলা কোভিড কমিটির সভাপতি ও সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেন, আইসোলেশন সেন্টার হিসেবে এ দুটি হাসপাতালকে নির্ধারণ করা হয়েছে। এই দুটি স্বাস্থ্য কমপ্লেক্সে ৬২ জনের বেশি রোগীর চিকিত্সা দেয়া যাবে জানিয়ে সহকারী পরিচালক (স্বাস্থ্য), সিলেট বিভাগের ডা. আনিসুর রহমান বলেন, জটিল রোগী ও যাদের ভেন্টিলেটর প্রয়োজন তাদের শামসুদ্দিন হাসপাতালে রাখা হবে। আর আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সকে ১ হাজার বেডের আইসোলেশন সেন্টার হিসেবে পরিণত করতে আলোচনা হচ্ছে।

জানা গেছে, খাদিমপাড়া ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতালে এখনো কোনো অ্যাম্বুলেন্স নেই। এতে রোগীদের পরিবহন সমস্যা দেখা দিয়েছে। অন্যদিকে দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মঈনুল আহসান জানান, সেখানে কোভিড চিকিত্সার জন্য সিসিইউ কিংবা আইসিইউ সুবিধা নেই। অক্সিজেনের সিলিন্ডার রয়েছে মাত্র দু-তিনটি। এদিকে উদ্ভূত পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রে বসবাসরত সিলেটি প্রবাসীরা সিলেটে করোনা চিকিত্সায় সহযোগিতায় এগিয়ে এসেছেন। সিলেট কিডনি ফাউন্ডেশনের সভাপতি ও যুক্তরাষ্ট্রের ডেক্সেল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস কিডনি বিশেষজ্ঞ ডা. জিয়াউদ্দিন যুক্তরাষ্ট্রে ফান্ড সংগ্রহ ও চিকিত্সাসংক্রান্ত বিষয় সমন্বয় করছেন। সিলেট কিডনি ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ জুবায়ের আহমদ চৌধূরী শুক্রবার এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, সিলেট কিডনি ফাউন্ডেশন আইসোলেশন সেন্টার হিসেবে খাদিম ও দক্ষিণ সুরমার দুটি স্বাস্থ্য কমপ্লেক্স ও আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সকে অক্সিজেন, ওষুধ, চিকিৎসামগ্রীতে সহযোগিতা দেবে।

ইত্তেফাক/কেকে