বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭
৩০ °সে

শীতে করোনার প্রকোপ বাড়বে ফের দাবি করছেন গবেষকরা

শীতে করোনার প্রকোপ বাড়বে ফের দাবি করছেন গবেষকরা
বিজ্ঞানীদের দাবি শীতে করোনার প্রকোপ বাড়বে। ছবি: প্রতীকী

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা যখন বাড়ছিল তখনই বিজ্ঞানীরা দাবি করেছিলেন ঠাণ্ডার মধ্যে করোনা ভাইরাসের প্রকোপ বাড়তে থাকবে। যেসব দেশে তাপমাত্রা তুলনামূলকভাবে বেশি সেখানে করোনার বিস্তার তেমন হবে না হলেও আগাম ধারণা দিয়েছিলেন বিজ্ঞানীরা। তাদের সেই পূর্বাভাস নিয়ে অনেক জলঘোলা হয়েছে। ফের একই দাবি করে ভারতের দুই বিজ্ঞানী বলেছেন, আগামী শীতে ঠাণ্ডা আবহাওয়ার মধ্যে করোনার বিস্তার বাড়বে।

ভারতের বিজ্ঞানীরা দাবি করেছেন, দেশের গড় তাপমাত্রার সঙ্গে কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যার একটি সম্পর্ক রয়েছে। ঠাণ্ডা তাপমাত্রা ও করোনা রোগীর সংখ্যার মধ্যে গুরুত্বপূর্ণ যোগসূত্র খুঁজে পেয়েছেন ঐ বিজ্ঞানীরা। তারা বলেছেন, উত্তর গোলার্ধের দেশসমূহে সামনে শীত আসছে। শীতকালে এসব অঞ্চলে করোনা বিস্তার ভয়াবহ হতে পারে।

ভারতের রাজস্থানের সেন্ট্রাল ইউনিভার্সিটির বায়োকেমিস্ট চান্দি মেন্ডাল এবং বেনারস হিন্দু ইউনিভার্সিটির বায়োকেমিস্ট মহাবীর সিং পানওয়ার বিশ্বের বিভিন্ন দেশের তাপমাত্রা ও করোনা আক্রান্ত রোগীদের তথ্য বিশ্লেষণ করে ফের এ দাবি করছেন। মার্চ থেকে মধ্য এপ্রিল পর্যন্ত এ তথ্য বিশ্লেষণ করেন বিজ্ঞানীরা। তারা সেখানে দেখতে পান, যেসব অঞ্চলে অক্ষাংশের মান বেশি বা শীতপ্রধান দেশ সেখানে আক্রান্তের সংখ্যা তুলনামূলকভাবে বেশি ছিল। তারা যুক্তি দেন, গ্রীষ্মপ্রধান অঞ্চলে ভাইরাস খুব একটা সুবিধে করতে পারেনি। যেসব অঞ্চলে গরম ছিল সেখানে করোনার প্রকোপ সেভাবে বিস্তার লাভ করতে পারেনি। ভারতের বিজ্ঞানীদের আগেও বিশ্বের অন্যান্য দেশের বিজ্ঞানীরা এমন দাবি করলেও তা সেভাবে প্রমাণ করতে পারেননি কেউ।—ডেইলি মেইল

ইত্তেফাক এসি

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত