রামেক হাসপাতালে করোনার নমুনা পরীক্ষা বন্ধ

রামেক হাসপাতালে করোনার নমুনা পরীক্ষা বন্ধ
করোনা ভাইরাসের প্রতীকী ছবি।

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল পিসিআর ল্যাবে এক সপ্তাহ ধরে নমুনা পরীক্ষা ঠিকমতো হচ্ছে না। সর্বশেষ ২ আগস্ট ল্যাব থেকে ৯৪ জনের রিপোর্ট হয়েছে। এরপর আর রিপোর্ট পাওয়া যায়নি।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ৩১ জুলাই ত্রুটির কারণে পিসিআর মেশিনের ৯৪টি নমুনার সবগুলোর রিপোর্টই আসে করোনা পজিটিভ। তাই ওই ফলাফল ঘোষণা করা হয়নি। এরপর ১ ও ২ আগস্ট নমুনা পরীক্ষা করা হয়। কিন্তু পরে আবারও ত্রুটি দেখা দেয় পিসিআর মেশিনে। ৩ আগস্ট থেকে ল্যাবের কোনো নমুনা পরীক্ষার রিপোর্ট পাওয়া যায়নি।

সূত্র মতে, যেদিন ৯৪টি নমুনার সবগুলোই পজিটিভ আসে সেদিনই হাসপাতালে কর্তৃপক্ষ ধারণা করে, পিসিআর যন্ত্রের কোথাও গোলমাল হয়েছে। তাই ওইদিনের নুমুনা পরীক্ষার রিপোর্ট প্রকাশ করা হয়নি। পরের দুই দিন ঠিকমতো পরীক্ষা হলেও ৩ আগস্ট থেকে আবারও সমস্যা দেখা দিয়েছে। এটি ঠিক করতে পরীক্ষা বন্ধ রাখা হয়েছে। এখন শুধু রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগের ল্যাবে নমুনা পরীক্ষা করা হচ্ছে।

আরও পড়ুন: আরডিএ’র প্লট জালিয়াতি মামলার তদন্ত এক বছরেও শেষ হয়নি

রামেক হাসপাতালের ল্যাবে শুক্রবারও পরীক্ষা করা হয়নি। মেশিনের ত্রুটি সারানোর চেষ্টা চলছে। বারবার নমুনা পরীক্ষা করে যাচাই করা হচ্ছে, যন্ত্রটি ঠিকমতো কাজ করছে কি না।

হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস বলেন, পিসিআর মেশিনে ত্রুটি দেখা দিয়েছিল। সেটি ঠিক হয়ে গেছে। আজ-কালের মধ্যে ল্যাব চালু করা যাবে। তাদের ল্যাবে নমুনা পরীক্ষা শুরু হয় গত ১৯ মে থেকে। এখানে একসঙ্গে ১৮৮টি নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে।

ইত্তেফাক/এসি

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

পরবর্তী
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত