শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দেশে করোনা সংক্রমণ ৪ লাখ ছাড়িয়েছে

আপডেট : ২৬ অক্টোবর ২০২০, ১৭:২২

দেশে করোনা ভাইরাস শনাক্তের ২৩৩তম দিন পর্যন্ত এই ভাইরাসে সংক্রমিত মানুষের সংখ্যা ৪ লাখ ছাড়িয়েছে, পাশাপাশি করোনা থেকে সুস্থ হয়েছেন সোয়া ৩ লাখের বেশি মানুষ।

আজ সোমবার স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে এ পর্যন্ত মোট ২২ লাখ ৭১ হাজার ৩৪৭ জনের নমুনা পরীক্ষায় ৪ লাখ ২৫২ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৭ দশমিক ৬২ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৭ দশমিক ৬৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৭৫৮ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৪৩৪ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ১২৮ জন বেশি শনাক্ত হয়েছে। গতকাল ১১ হাজার ১০৩ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ১ হাজার ৩০৮ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১০ দশমিক ৪৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ১১ দশমিক ৭৮ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৩৪ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪  ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৫ জন মৃত্যুবরণ করেছেন।গতকালের চেয়ে আজ ৮ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ২৩ জন মৃত্যুবরণ করেছেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৫ হাজার ৮১৮ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ। গতকাল এই হার ছিল ১ দশমিক ৪৬ শতাংশ। গতকালের চেয়ে আজ মৃত্যুর হার শূন্য দশমিক শূন্য ১ শতাংশ কম।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪  ঘণ্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৪৯৩ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ১৬ হাজার ৬০০ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৯ দশমিক ১০ শতাংশ। আগের দিন এই হার ছিল ৭৯ দশমিক শূন্য ১ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার শূন্য দশমিক শূন্য ১ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনা ভাইরাস শনাক্তে গত ২৪  ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৬৬৬ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১১ হাজার ৭৫৭ জনের। গতকালের চেয়ে ১ হাজার ৯০৯টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশের ১১১টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৭৫৮ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১১ হাজার ১০৩ জনের। গত ২৪ ঘণ্টায় আগের দিনের চেয়ে ২ হাজার ৬৫৫টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে। বাসস

ইত্তেফাক/কেকে