শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভারত জিতলে কপাল খুলবে বাংলাদেশ-পাকিস্তান-শ্রীলঙ্কার

আপডেট : ৩০ জুন ২০১৯, ১৫:১৬

ভারত আজ সত্যিই সৌভাগ্যবান এক দল। একযোগে দলটির সাপোর্ট করবে বাংলাদেশ, শ্রীলঙ্কা এমনকি পাকিস্তানের সাপোর্টাররাও। ভারত জিতলেই সেমিফাইনালে যাওয়ার স্বপ্ন স্পষ্ট হবে এসব দলগুলোর। যে ভারতের কাছে হেরে পাকিস্তানের কোচ আত্মহত্যা পর্যন্ত করার পরিকল্পনা করেন! আজ সেই ভারতের জয় কামনায় হয়তবা হাত তুলবেন ইশ্বরের দরবারের।

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ভারতের সেমিফাইনাল খেলা মোটামুটি নিশ্চিত। এখন লড়াই চলছে পয়েন্ট টেবিলের চতুর্থ দল হওয়ার। আর সেই দৌড়ে বেশ ভালোভাবেই টিকে আছে বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কা। কিন্তু শর্ত এই, ইংল্যান্ডকে তাদের শেষ দুই ম্যাচে ভারত ও নিউজিল্যান্ডের কাছে হারতে হবে। ইংল্যান্ড যদি দুইটা ম্যাচ জিতে যায় তাহলে তাদের পয়েন্ট হবে ১২। সেক্ষেত্রে কোনো হিসাব নিকাশ ছাড়াই চলে যাবে সেমিফাইনালে। কারণ পাকিস্তান তাদের শেষ ম্যাচে জিতলে হবে ১১ পয়েন্ট, বাংলাদেশ শেষ দুই ম্যাচে জিতলে হবে ১১ পয়েন্ট এবং শ্রীলঙ্কা দুই ম্যাচ থেকে জিতলে হবে ১০ পয়েন্টের মালিক। কেউই তাদের সবগুলো জয় দিয়েও ইংল্যান্ডের পয়েন্টের সমান হবে না। আজ ভারতের বিপক্ষে ইংল্যান্ড হারলেই সমীকরণ সহজ হবে উপমহাদেশের দলগুলোর। তখন লক্ষ্য এসে থামবে ১০ পয়েন্টে। সেক্ষেত্রে ভালোভাবেই লড়াইয়ে থাকবে বাংলাদেশ ও পাকিস্তান। আর রান রেটের ক্ষীণ সম্ভাবনা নিয়ে আশা থাকবে শ্রীলঙ্কারও। আর এ কারণেই আজ পুরো এশিয়ার সমর্থন নিয়ে খেলবেন বিরাট কোহলিরা। যা সত্যিই ভাগ্যের ব্যাপার বটে!

বিশ্বকাপে আজ নতুন এক ভারত। প্রথমবারের মতো বিশ্বকাপে নিজেদের অ্যাওয়ে জার্সি গায়ে মাঠে নামবে বিরাট কোহলির দল। ম্যাচের আগেরদিন শনিবার সংবাদ সম্মেলনে নতুন জার্সিটা সবার সামনে হাজির করেন বিরাট কোহলি। কমলা আর গাঢ় নীল রঙের ছোঁয়ায় সাজানো এমন জার্সিতে সাম্প্রতিক সময়ে ভারত আগে আর কখনোই খেলেনি। সেদিক থেকে দলটা তো একরকম নতুনত্বই পাচ্ছে। জার্সি পালটালেও মাঠে পারফরম্যান্সের নিশ্চয়ই পরিবর্তন চাইবেন না বিরাট কোহলি। বরং আজ ইংল্যান্ডের বিপক্ষে ধারাবাহিকতা ধরে রাখাতেই নজর তার।
বার্মিংহামের ম্যাচকে সামনে রেখে আত্মবিশ্বাসীই শোনালো তার কণ্ঠ। যদিও, ইংল্যান্ডকে মোটেও হালকাভাবে নিতে চান না তিনি। বললেন, ‘কয়েকটা দল এই বিশ্বকাপে কয়েকবার ইংল্যান্ডকে ধরাশায়ী করেছে। কিন্তু, এটা আসলে সবার সাথেই হতে পারে। আমার মনে হয়, এই যে সমস্যাটা সেটা ইংল্যান্ডকে নিজেদেরই শুধরে নিতে হবে।’
ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচকে বড় ম্যাচ হিসেবেই দেখছেন বিরাট কোহলি। তিনি মনে করেন, এমন ম্যাচে চাপ সামলে খেলতে পারাটাই সবচেয়ে জরুরি ব্যাপার। তিনি বলেন, ‘বিশ্বকাপ আসলে এমন একটা টুর্নামেন্ট যেখানে ব্যাসিক ব্যাপারগুলো ঠিক রাখতে পারাটা জরুরি। এমন টুর্নামেন্টে অনেক আবেগ, উত্তেজনা জড়িয়ে থাকে। ফলে চাপও বেশি থাকে। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটাই এর সবগুলোই থাকবে। ফলে, চাপ সামলে খেলতে পারাটাই সবচেয়ে জরুরি এখানে।’
এই বিশ্বকাপে এখন অবধি কেউই হারাতে পারেনি ভারতকে। ছয়টি ম্যাচ খেলে তারা জিতেছে পাঁচটিতেই। আরেকটি ম্যাচ ভেসে গেছে বৃষ্টিতে। ফলে, আজ ইংল্যান্ডকে হারাতে পারলেই সেমিফাইনালের জায়গাটা নিশ্চিত করে ফেলবে দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা।
সেদিক থেকে বেশ খানিকটা পিছিয়েই আছে ইংল্যান্ড দল। সবচেয়ে বড় ফেবারিট হিসেবে নিজেদের মাটিতে বিশ্বকাপ খেলতে নেমেছিল তারা। কিন্তু, সাত ম্যাচের মধ্যে তিনটিতেই হেরে গিয়ে বেশ বিপাকে আছে দলটি। আর আজ হেরে গেলে সেমির পথটা আরো কঠিন হয়ে যাবে ইয়ন মরগ্যানের দলের জন্য।
ইংল্যান্ডের এমন পারফরমেন্সে স্বয়ং বিরাট কোহলিও বিস্ময় প্রকাশ করলেন। বললেন, ‘শুধু আমি না, সবাই বিস্মিত। আমরা ভেবেছিলাম নিজেদের কন্ডিশনে ইংল্যান্ডই আধিপত্য করবে। কিন্তু, এই ব্যাপারে বিশ্বকাপ শুরুর আগে বলা আমার কথাটা আবারও বলতে চাই — বিশ্বকাপে চাপ মাথায় নিয়ে খেলতে পারাটাই সবচেয়ে বড় ব্যাপার।’

ইত্তেফাক/এএম