নিউজিল্যান্ডের বর্ষসেরা পুরষ্কারের জন্য মনোনীত ইংল্যান্ডের বেন স্টোকস

প্রকাশ : ১৯ জুলাই ২০১৯, ১৮:৪২ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। ছবি: বিবিসি

বেন স্টোকসের ব্যাটেই মূলত বিশ্বকাপের শিরোপা দেখেছে ইংল্যান্ড। তার দুর্দান্ত ব্যাটিংয়ের উপর ভর করে নিউজিল্যান্ডকে হারের স্বাদ নিতে হয়। এবার তাকেই নাকি বর্ষসেরা নাগরিকের পুরষ্কারের জন্য মনোনীত করেছে নিউজিল্যান্ড!

দেশটির সংবাদমাধ্যম নিউজিল্যান্ড হেরাল্ড জানায়, দুর্দান্ত পারফর্ম করায় স্টোকসকে ‘নিউজিল্যান্ডের বর্ষসেরা নাগরিক’ হিসেবে মনোনয়ন করা হয়েছে। স্টোকসের সঙ্গে মনোনয়ন পেয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন, টিভি উপস্থাপক সাইমন বার্নেট, সাবেক রাগবি তারকা মানু ভাতুভেই এবং ক্রাইস্টচার্চ মসজিদে ভয়াবহ হামলায় প্রতিরোধ গড়া আফগান অভিবাসী আবদুল আজিজ। 

বর্ষসেরা নাগরিক বেছে নেওয়ার প্রধান বিচারক ক্যামেরন বেনেট বলেন, ‘বেন স্টোকস হয়তো ব্ল্যাক ক্যাপদের প্রতিনিধিত্ব করে না। কিন্তু সে জন্মেছে ক্রাইস্টচার্চে। তাই আমরা তাকে এখনো নিজেদের মনে করি।’

ইংল্যান্ড বিশ্বকাপে অপরাজিত ৮৪ রানের ইনিংস খেলেন ইংলিশ অলরাউন্ডার স্টোকস। এ ছাড়া গোটা বিশ্বকাপে ৪৬৫ রানের পাশাপাশি ৭ উইকেটও নিয়েছেন তিনি। 

আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে নিউজিল্যান্ডের বর্ষসেরা নাগরিক চূড়ান্ত করা হবে। ডিসেম্বর মাসে প্রকাশ করা হবে চূড়ান্তভাবে মনোনয়ন পাওয়া ১০ জনের নাম। বর্ষসেরার পুরস্কার দেওয়া হবে আগামী বছরের ফেব্রুয়ারিতে।

১৯৯১ সালের ৪ জুন নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরে  জন্ম হয় স্টোকসের। এখানেই কেটেছে তার শৈশব। স্টোকসের বাবা গেরার্ড স্টোকস রাগবি লিগে কোচিং করাতে পরিবারকে নিয়ে ইংল্যান্ডে চলে আসেন। ১২ বছর বয়স থেকেই ইংল্যান্ডে রয়েছেন বেন স্টোকস। পরবর্তী সময়ে পরিবার ক্রাইস্টচার্চে ফিরে গেলেও বেন স্টোকস ইংল্যান্ডে থেকে যান। 

ইত্তেফাক/জেডএইচ