ঢাকা বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬
১৭ °সে


জলের গল্প : ব্যতিক্রমী গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান

জলের গল্প : ব্যতিক্রমী গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান
‘জলের গল্প: Stories of Water’ বইটির প্রকাশনা অনুষ্ঠান । ছবি: সংগৃহীত

বেসরকারী সংগঠন ডরপ এবং অঙ্কুর প্রকাশনী হতে প্রকাশিত কথাসাহিত্যিক নূর কামরুন নাহার সম্পাদিত ব্যতিক্রমী গ্রন্থ ‘জলের গল্প: Stories of Water বইটির প্রকাশনা অনুষ্ঠান গতকাল বাংলাদেশ জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয়। জলের সংকট, নদী ভাঙন ও দূষণ, আর্সেনিক, লবণাক্ততা, বন্যা আর জলের নানা দিক নিয়ে পঁচিশ জন গল্পকারের দ্বি-ভাষিক গল্প সংকলন এই গ্রন্থ।

অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, জলের সমস্যা রাজনৈতিক সমস্যা। বলা হচ্ছে, যদি আবার বিশ্বযুদ্ধ হয় তাহলে জলের জন্যই হবে। বর্তমানে দেশে বিভিন্ন নদী শুকিয়ে যাচ্ছে। বইটির গুরুত্ব আরো বেড়ে গেছে, কারণ এতে প্রত্যেকটি গল্পের ইংরেজি অনুবাদ রয়েছে। আমাদের সাহিত্য বিশ্বমানের। অনুবাদের অভাবে তা বিশ্বের কাছে পৌঁছাতে পারিনি। আমি সাধুবাদ জানাই বইটির অনুবাদক ও সম্পাদককে।

প্রধান অতিথির বক্তব্যে পিকেএসএফ চেয়ারম্যান খলীকুজ্জমান বলেন, জলের সাথে জীবন সম্পর্কিত। মাঠ পর্যায়ে দেখেছি জলের জন্য কি যুদ্ধ। জল নিয়ে গল্পের বই সত্যি প্রশংসনীয় উদ্যোগ। দ্বিভাষিক এই বইটি মূলত সূচনা করলো জলের ভাবনা। আগামীতে নিশ্চয়ই এই উদ্যোগ আরো বিস্তৃত হবে এবং আমাদের ভাবনাকে অনেকদূর নিয়ে যাবে।

বিশেষ অতিথির বক্তব্যে কবি নূরুল হুদা বলেন, এটি খুব ভালো উদ্যোগ । অনুবাদ হওয়া খুব প্রয়োজন তবে অনুবাদের ব্যাপারে আমাদের আরো সর্তক হতে হবে। অনুবাদের কাজে নেটিভকে সংযুক্ত করতে হবে তবেই বিশ্বমানের অনুবাদ সম্ভব।

ডরপের সিইইউ এ এইচ এম নোমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্র্যাকটিক্যাল অ্যাকশন বাংলাদেশের প্রতিনিধি হাসিন জাহান, কথাসাহিত্যিক ঝর্না রহমান, বইটির সম্পাদক নূর কামরুন নাহার, কথাসাহিত্যিক রোকেয়া ইসলাম, ইলাহীদাদ খান প্রমুখ বক্তব্য রাখেন। ব্যাপক সংখ্যক শ্রোতা ও দর্শক এই প্রকাশনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

ইত্তেফাক/এএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১২ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন