প্রথা ভেঙ্গে কোরআন তেলাওয়াতে ইন্দোনেশিয়া ও মালেয়শিয়ার নারীরা (ভিডিও)

প্রথা ভেঙ্গে কোরআন তেলাওয়াতে  ইন্দোনেশিয়া ও মালেয়শিয়ার নারীরা (ভিডিও)
প্রতীকী ছবি।

সাধারণত উচ্চস্বরে কোরআন তেলাওয়াত শোনা যায় পুরুষ কণ্ঠে। সেই প্রথা ভেঙ্গে এবার ইন্দোনেশিয়া ও মালেয়শিয়ায় নারীদের দেওয়া হচ্ছে কোরআন তেলাওয়াতের উৎসাহ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিশ্বজুড়ে মুসলমানরা প্রার্থনার অংশ হিসেবে কোরআন তেলাওয়াত করেন। এ ক্ষেত্রে বেশিরভাগ পুরুষরাই

জনসম্মুখে কোরআন তেলাওয়াত দক্ষ হয়ে উঠেছেন।

প্রতিবেদনটিতে বলা হয়, অনেক জায়গায় পুরুষের সামনে নারীদের তেলাওয়াতে নিষেধাজ্ঞা আছে, আবার অনেক ক্ষেত্রে নারীদের জনসম্মুখে তেলাওয়াতকে স্বীকৃতি দেয়া হয় না। এই প্রথা ভাঙ্গার চেষ্টা করছেন নারীরা। তারা মনে করছেন, নারীদের তেলাওয়াত করার রীতি 'ইসলামে অনেক আগে থেকেই প্রচলিত'।

বিবিসির ভিডিও বার্তায় এক নারী কোরআন তেলাওয়াতকারী বলেন, আমার সুরে আবেগ-প্রেম-দরদ সব আছে। আমি ছোটবেলা থেকে কোরআন তেলাওয়াত করে আসছি।

নুসাইবা নামের ওই নারী বলেন, যখন উচ্চস্বরে কোরআন তেলাওয়াত করি তখন আমার ভেতর একটা অনুভূতি কাজ করে। বিশ্ব নবী চাইতেন কোরআন যাতে সুন্দরভাবে তেলাওয়াত করা হয়।

মরিয়ম নামের এক নারী জানান, এক সময় আমি মনে করতাম নারীরা কোরআন তেলাওয়াত করতে পারবে না। পরে জানতে পারলাম, ইসলামের অনেক নারী পুরুষদের কোরআন তেলাওয়াত করা শিখিয়েছে। নারী তেলাওয়াতকারীরা ইসলামের ইতিহাসের অংশ।

ইত্তেফাক/আরআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত