শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাজশাহীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব

আপডেট : ২২ মার্চ ২০১৯, ২০:৩১

রাজশাহী নগরভবন গ্রিণ প্লাজায় শুরু হয়েছে ১০ দিন ব্যাপী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব। উৎসবটির পৃষ্ঠপোষকতা করছেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। উৎসবের ৬ষ্ঠ দিন শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত নৃত্য প্রতিযোগিতা অনুষ্ঠিত  হয়েছে। এতে রাজশাহীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। বিকেলে সঙ্গীত, আবৃত্তি, স্বরচিত কবিতা পাঠ, সন্ধ্যায় লোকসঙ্গীত ও নাটক মঞ্চস্থ হয়।
 
শুক্রবার বিকেলে সঙ্গীত পরিবেশন করে রাজশাহী মহানগর বঙ্গবন্ধু পরিষদ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় আওয়ামী কর্মকর্তা পরিষদ। আবৃত্তি পরিবেশন করে রাজশাহী আবৃত্তি পরিষদ। স্বরচিত কবিতা পাঠ করেন দৈনিক ইত্তেফাকের সহকারী সম্পাদক ও ইনচার্জ কবি মিনার মনসুর। এ সময় উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী ও কবি রুবী রহমান। 

এছাড়াও অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন মাহবুবুর রহমান বাদশা, রুবিনা আনিস, মজিদা আকতার বীথি, জোহা এম এম হোসেন ও হাসিবুল ইসলাম প্রমুখ। সন্ধ্যায় লোকসঙ্গীত পরিবেশন করে মাতাল বাউল দল। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয় ড্রামা এসোসিয়েশনের (রুডা) নাটক মঞ্চস্থ হয়। 

আগামীকাল শনিবার (২৩ মার্চ) সকালে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের ওপর প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবে হিন্দোল সাংস্কৃতিক গোষ্ঠী। এরপর বিষয়ভিত্তিক বক্তৃতা করবেন গবেষক আবুল মোমেন। কবিতা আবৃতি করবেন হাসান আরিফ ও মনিরা রহমান মিঠি। পথনাটক পরিবেশন করবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অনুশীলন নাট্যদল। রক্ত কবরী চট্টগ্রাম গীতি আলেখ্য পরিবেশন করবে। সবশেষে টাঙ্গাইলের মহাদেব সংযাত্রা দল সংযাত্রা পরিবেশন করবে। 

আরো পড়ুন: মুস্তাফিজ-শিমুর বিয়ের আনুষ্ঠানিকতা শেষ

উল্লেখ্য, ১০ দিনব্যাপী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবের সমাপণী অনুষ্ঠিত হবে আগামী ২৬ মার্চ। এদিন স্কুল ভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হবে এবং নগর ভবনের গ্রিন প্লাজায় বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। 

ইত্তেফাক/অনি