ঢাকা শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬
৩১ °সে


শেরপুর সাহিত্য চক্রের ৩৪তম বর্ষপূর্তি

শেরপুর সাহিত্য চক্রের ৩৪তম বর্ষপূর্তি
শেরপুর সাহিত্য চক্রের ৩৪তম বর্ষপূর্তিতে শ্বাশত বাংলার মুখ বইয়ের মোড়ক উন্মোচন করেন অতিথরা। ছবি: ইত্তেফাক

বগুড়ার শেরপুরে ঐতিহ্যবাহী সংগঠন ‘সাহিত্য চক্রে’র ৩৪তম বর্ষপূর্তি শনিবার নানা আয়োজনে উদযাপিত হয়েছে। স্বরচিত কবিতা পাঠ, সাহিত্য আলোচনা, পত্রিকার মোড়ক উন্মোচন ও গুণীজনদের সম্মাননা প্রদান ছিল অন্যতম। অনুষ্ঠানের শুরুতে এক বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে।

বেলা ১০টায় উপজেলা পরিষদ সভাকক্ষে সাহিত্য চক্রের সভাপতি মণ্ডলীর সদস্য কবি ডা. রহমতুল বারীর সভাপতিত্বে প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভা ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশের শিল্পকলা একাডেমী ও জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলা একাডেমীর পুরস্কার প্রাপ্ত কবি মারুফুল ইসলাম, ঢাকা ইব্রাহিম ডায়াবেটিক সেন্টারের পরিচালক কবি ও সমালোচক ফরিদ কবির, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিয়াকত আলী সেখ, টাউন ক্লাব পাবলিক লাইব্রেরী মহিলা অনার্স কলেজের অধ্যক্ষ একেএম নুরুল ইসলাম।

এছাড়া অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বগুড়া সরকারি আযিযুল হক কলেজের বাংলা বিভাগের প্রধান ড. বেলাল হোসেন, সংগঠনের সভাপতি মণ্ডলীর সদস্য সাহিত্যিক ও কবি খৈয়াম কাদের, কবি নূর মোহাম্মদ তালুকদার, আব্দুস সালাম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাহিত্য চক্রের আহবায়ক সুলতান মাহমুদ রনি ও কবি শহিদুল ইসলাম।

আরো পড়ুন: বোনকে বিরক্তের প্রতিবাদে বড় ভাইকে এলাকা ছাড়া

অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় এ বছরও ছয়জন গুণিজনকে সাহিত্য চক্রের পক্ষ থেকে বিশেষ সম্মাননা সাহিত্য পুরস্কার দেওয়া হয়। তাদের মধ্যে কাজী রাফী (গদ্য সাহিত্য) ও ডা. আমিরুল হোসেন চৌধুরীকে (পদ্য সাহিত্য) এসএম রাহী পুরস্কার, রাশেদ রেহমান (সাহিত্যে) ও নিমাই ঘোষ (সাংবাদিকতায়) সাহিত্য চক্র পুরস্কার, এমআর জামান ও জামিল নবাবকে প্রিয় প্রজন্ম পুরস্কারে ভূষিত করা হয়। প্রধান ও আমন্ত্রিত অতিথিরা তাদের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেন।

এর আগে অতিথিরা ‘শ্বাশত বাংলার মুখ’ বইয়ের মোড়ক উন্মোচন করেন। এরপর প্রধান অতিথি অধ্যাপক শামসুজ্জামান খানকে সংগঠনের পক্ষ থেকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। পরে বিভিন্ন জেলা-উপজেলা থেকে আগত ও স্থানীয় সাহিত্যিকরা স্বরচিত কবিতা পাঠ করেন।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন