ঢাকা সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬
৩১ °সে


২৫ মার্চের গণহত্যা নিয়ে বিশেষ সংখ্যা অনিন্দ্য

২৫ মার্চের গণহত্যা নিয়ে বিশেষ সংখ্যা অনিন্দ্য
অনিন্দ্য পত্রিকার বিশেষ সংখ্যার প্রচ্ছদ।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতের গণহত্যা নিয়ে শিল্প ও সংস্কৃতির পত্রিকা অনিন্দ্য বিশেষ সংখ্যা প্রকাশ করছে আজ সোমবার রাতে। রাত ৯টায় ব্ল্যাক আউটের সময় এক যোগে জাতীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধু অ্যাভিনিউতে এটি প্রকাশ করা হবে।

উল্লেখ্য, বাংলাদেশে ২৫ মার্চ গণহত্যার কাল রাত্রিকে অবলম্বন করে এ দেশে কোনো সংখ্যা বের হয়নি। কিন্তু বিগত এক দশকের বেশি সময়ের চাইতে অনিন্দ্য এই কাল রাত্রিকে অবলম্বন করে বিশেষ সংখ্যা প্রকাশ করে যাচ্ছে। এটার প্রথম প্রকাশনা হয় আজ থেকে ১২/১৩ বছর আগে শহীদ মিনারে। ২৫ মার্চকে ঘিরে কবিতা, গল্প, প্রবন্ধ, গণহত্যার পরিসংখ্যান এ সব তুলে ধরা হয়। প্রতি সংখ্যায় নতুন কিছু দেওয়ার চেষ্টা থাকে। এই সংখ্যা ঘিরে রয়েছে অপু শহীদের একটি নাটক। লুৎফুল হোসেন, নিভৃত নিসর্গ, গিরিশ গৈরিক, শামসুন্নাহার ও মাধুরী জয়তির কবিতা রয়েছে।

২৫ মার্চ নিয়ে গল্প লিখেছেন পাভেল মাহমুদ, অনুভূতি মালা শিরোনামে লিখেছেন সৈয়দ রিয়াজুর রশীদ। এছাড়া গণহত্যা ও বধ্যভূমির ওপর জরিপ বিষয়ক একটি প্রতিবেদন তৈরি করেছেন আহমের সারওয়ার। কালরাত্রিকে নিয়ে রুদ্র শায়কের অনবদ্য একটি গান প্রচ্ছদে সংযোজন করা হয়েছে।

এই সংখ্যার প্রচ্ছদ করেছেন বিশিষ্ট চিত্রকর এম আর দিদার। এটি একযোগে প্রকাশ করা হবে শহীদ মিনার ও বঙ্গবন্ধু অ্যাভিনিউতে। হাবীব ওয়াহিদ সম্পাদিত এই সংখ্যার মূল্য রাখা হয়েছে নামমাত্র ৫০ টাকা। নিউজিল্যােন্ডের নিহত স্বজনদের স্মৃতির উদ্দেশে এই সংখ্যা উৎসর্গ করা হচ্ছে।

আরও পড়ুন: ১ এপ্রিল থেকে ৬ মে সব কোচিং সেন্টার বন্ধ: শিক্ষামন্ত্রী

ইত্তেফাক/এমআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন