ঢাকা সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬
২৯ °সে


স্কুলভিত্তিক মূক নাটক ‘হৃদয়ে রঙধনু’

স্কুলভিত্তিক মূক নাটক ‘হৃদয়ে রঙধনু’
মূক নাটক- হৃদয়ে রঙধনু। ছবি: সংগৃহীত

টঙ্গীস্থ রিপাবলিক স্কুল এন্ড কলেজের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে স্বাধীনতা কনসার্ট এবং বাংলাদেশের প্রথম স্কুলভিত্তিক মূক নাটক- হৃদয়ে রঙধনু। গত শনিবার সন্ধ্যায় আশুলিয়ার ফ্যান্টাসি কিংডমে অবস্থিত হেরিটেজ স্টেজে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নাটকটি রচনা করেন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের জ্যেষ্ঠ কন্যা শারমিন আহমদ এবং পরিচালনা করেছেন ভারতের ন্যাশনাল মাইম ইন্সটিটিউটের প্রাক্তন শিক্ষার্থী, দ্যা মামারস এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদুল বশর মুরাদ। রিপাবলিক স্কুল এন্ড কলেজের উদ্যোগে পরিচালিত প্রায় ৪০ মিনিটের এই মূকনাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছে বিদ্যালয়ের ১৭ জন ক্ষুদে শিক্ষার্থী। এরা হলো- দশম শ্রেণির রেজোয়ান, মাইনুদ্দিন, তাইয়েবা, তানিয়া, ফারজানা, ইথিলা, মিথিলা, নার্গিস, সাকিব ও মেহেদী, নবম শ্রেণির ইভা আক্তার, অষ্টম শ্রেণির মিনহাজ ও শাহরিয়ার, সপ্তম শ্রেণির শিফা, ষষ্ঠ শ্রেণির জিহান ও বাঁধন এবং পঞ্চম শ্রেণির নাদিয়া।

নাটকটির সংগঠক ও বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কামরুল ইসলাম আফতাব জানান, একটি শিশুর সুষ্ঠু বিকাশে একজন আদর্শিক মায়ের যে প্রয়োজনীয়তা সেটাই ছিল এই গল্পের মূল উপজীব্য। জীববৈচিত্রময় এই পৃথিবীতে সকলের শান্তিময় সহবস্থানের জন্য একটি ছোট্ট শিশু কর্তৃক একজন শিক্ষক মায়ের অনুসন্ধান এবং অবশেষে তাকে পাওয়ার প্রক্রিয়াটি অত্যন্ত হৃদয়গ্রাহী ও সাবলীলভাবে ফুটে উঠেছে এই গল্পে।

আরও পড়ুন: গণতান্ত্রিক রাজনীতির দার্শনিক ছিলেন বঙ্গবন্ধু: নৌ প্রতিমন্ত্রী

উল্লেখ্য, রোজমেরী মিতু রেবেরুর কোরিওগ্রাফির ভাব অবলম্বনে মূক নাটকটির সঙ্গীত পরিচালনা করেছেন এম আর ওয়াসেক এবং অর্থায়নসহ সার্বিক সহায়তা প্রদান করেছে যুক্তরাষ্ট্রের ওয়ান লাইট ইনস্টিটিউট (ওএলআই) এবং বাংলাদেশের সেন্টার ফর তাজউদ্দীন আহমদ রিসার্চ এন্ড অ্যাকটিভিজম (সিতারা)।

ইত্তেফাক/এমআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন