বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সম্ভাবনাময় খাতের তালিকা প্রকাশ ইউএসএআইডি’র

প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৯, ১৯:২৬ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

ছবি: ইন্টারনেট।

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে সবচেয়ে সম্ভাবনাময় বেসরকারি খাতের তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি)। মঙ্গলবার ইউএসএআইডি কর্তৃক প্রকাশিত সমীক্ষায় কৃষিভিত্তিক ব্যবসা (খাদ্য প্রক্রিয়াকরণ), স্বাস্থ্য সেবা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং আউটসোর্সিং, ওষুধ শিল্প, পর্যটন, ক্ষুদ্র প্রকৌশল সহ বেশ কয়েকটি বেসরকারি খাতকে বিনিয়োগের ক্ষেত্রে সবচেয়ে উদীয়মান খাত হিসেবে চিহ্নিত করা হয়েছে।  

বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী করতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক সহযোগীতা বিষয়ক এক অনুষ্ঠানে এই সমীক্ষা প্রকাশ করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, ইউএসএআইডি’র উপ-প্রশাসক বনি গ্লিক এবং বাংলাদেশে যুক্তরাষ্ট্রের মিশনের উপ-প্রধান অ্যান ওয়াগনার। 

আরও পড়ুন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

ইউএসএআইডি কর্তৃক পরিচালিত ‘বিস্তৃত বেসরকারী খাত মূল্যায়ন’ শীর্ষক সমীক্ষার সময়কাল ছিলো ২০১৮ সালের অক্টোবর থেকে চলতি বছরের জুলাই পর্যন্ত। সমীক্ষায় মোট ১৬টি বেসরকারি খাত চিহ্নিত করা হয়। এই খাতগুলো হলো কৃষিভিত্তিক ব্যবসা (খাদ্য প্রক্রিয়াকরণ), স্বাস্থ্য সেবা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং আউটসোর্সিং, ওষুধ শিল্প, পর্যটন, ক্ষুদ্র প্রকৌশল সিরামিক, চামড়া ও চামড়াজাত পণ্য, চিকিৎসা সরঞ্জাম, প্লাস্টিক, নবায়নযোগ্য শক্তি ও জ্বালানি দক্ষতা, জাহাজ নির্মাণ, চিংড়ি ও মৎস্য উৎপাদন এবং টেলিযোগাযোগ। 

সমীক্ষায় চিহ্নিত খাতগুলো হতে পারে ভবিষ্যতের বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে উল্লেখযোগ্য খাত। যা বাংলাদেশের অর্থনীতির বহুমুখীকরণে সহায়তা করবে। পাশাপাশি বেসরকারি খাতকে সরকার এবং অন্যান্য সহযোগীদের সাথে আরও নিবিড়ভাবে কাজ করতে সহায়তা করবে। ফলে সার্বিকভাবে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে। 

 ইত্তেফাক/এসইউ