বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭
২৯ °সে

করোনা মোকাবেলায় ১০ হাজার কোটি টাকার বাজেট

করোনা মোকাবেলায় ১০ হাজার কোটি টাকার বাজেট
করোনা ভাইরাসের প্রতীকি ছবি। ছবি: ইত্তেফাক

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস মোকাবেলায় কাঁপছে বিশ্ব। প্রাণঘাতি এই ভাইরাস লাগামহীন ভাবে বেড়ে চলেছে বাংলাদেশেও। তাই মরণব্যাধি এই ভাইরাস মোকাবেলায় ২০২০-২১ অর্থবছরে ১০ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার ( ১১ জুন) বেলা সোয়া ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবারের জাতীয় সংসদে বাজেট পেশ করেন। করোনা ছাড়াও ২০২০-২১ অর্থবছরের জন্য স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগেও বাজেট বৃদ্ধি করা হয়েছে। এবার এই খাতে বাজেটের পরিমাণ ২৯ হাজার ২৪৭ কোটি টাকা যা ২০১৯-২০ অর্থবছরে ছিল ২৫ হাজার ৭৩২ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী বলেন, স্বাস্থ্য খাতের উন্নয়নে আমরা ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছি। কোভিড-১৯ মোকাবেলায় স্বাস্থ্য সেবা বিভাগের আওতায় বর্তমানে ৫ হাজার ৫০০ কোটি টাকার বিশেষ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এ মহামারি মোকাবেলায় যা করণীয় তার সবকিছুই করবে সরকার। আগামী অর্থবছরে কোভিড-১৯ মোকাবেলায় যেকোনো জরুরি চাহিদা মেটানোর জন্য ১০ হাজার কোটি টাকার থোক বরাদ্দের প্রস্তাব করছি।

অর্থমন্ত্রী বলেন, করোনা মোকাবেলায় আমরা জরুরি ভিত্তিতে স্বাস্থ্য খাতে ৫২৯ কোটি টাকা বরাদ্দ প্রদান করেছি। কোভিড-১৯ মোকাবেলায় সেবা প্রদানকারীদের জন্য প্রয়োজনীয় ব্যক্তিগত সুরক্ষার লক্ষ্যে স্বাস্থ্য খাতে অতিরিক্ত বরাদ্দ প্রদান, প্রণোদনা এবং ক্ষতিপূরণের উদ্যোগ গ্রহণ করেছি আমরা।

করোনা মোকাবেলায় সামাজিক দূরত্ব বজায় রাখাসহ দায়িত্ব পালনকালে ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুজনিত কারণে বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের ক্ষতিপূরণ প্রদান এবং চিকিৎসায় নিয়োজিত ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের সম্মানী বাবদ মোট ৮৫০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত