শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ব্যবসা প্রতিষ্ঠানে টার্নওভার সনদ না টানালে আইনগত ব্যবস্থা

আপডেট : ০৭ জুলাই ২০২০, ১৬:৪৭

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন,২০১২ এর বিধান অনুযায়ী নিবন্ধিত প্রতিষ্ঠানের টার্নওভার কর সনদপত্র নিজ ব্যবসায়িক কার্যালয়ে টানিয়ে রাখতে হবে,যাতে সহজে এটি সবার দৃষ্টিগোচর হয়। কিন্তু অনেক প্রতিষ্ঠান এই বিধান প্রতিপালন করছে না। 

এমতাবস্থায় যে সব প্রতিষ্ঠান এটি প্রতিপালন করছে না, সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে জরুরি ভিত্তিতে আইনগত ব্যবস্থা গ্রহণে মাঠ পর্যায়ের ভ্যাট প্রশাসনকে নির্দেশনা প্রদান করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সম্প্রতি এই নির্দেশনা জারি করে প্রত্যেক কমিশনারেটে পাঠানো চিঠিতে এনবিআর আগামী ১৬ জুলাইয়ের মধ্যে ভ্যাট আইনের এই বিধানটি পরিপালনের সর্বশেষ অবস্থা জানাতে মাঠ পর্যায়ের প্রশাসনকে বলেছে।

এ বিষয়ে এনবিআরের সদস্য মো. জামাল হোসেন (মূসক বাস্তবায়ন ও আইটি) মঙ্গলবার বাসসকে বলেন,‘কর ফাঁকি রোধ ও প্রকৃত ভ্যাটদাতাদের উৎসাহ প্রদানে আমরা ভ্যাট আইনের এই বিধানটি পরিপালনে আগেও নির্দেশনা প্রদান করেছি। কিন্তু অনেকেই এটি মানছেন না। এজন্য আমরা এবার পুন:নির্দেশনা দিয়ে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এ বিষয়ে কঠোর হতে বলেছি।’

তিনি জানান, কমিশনারদেরকে অপ্রতিপালনকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার পাশাপাশি এ বিষয়ে প্রতিটি সার্কেল ওয়ারী জরিপ করার নির্দেশ দেয়া হয়েছে। কারা এটি মানছেন না, সেটি জানানোর জন্য। এছাড়া ভ্যাটদানে উৎসাহ প্রিদানে আইনের এই বিধানটি নানা মাধ্যমে প্রচার-প্রচারণা চালানোর কথা বলা হয়েছে।

তিনি আরো জানান, এই নির্দেশনা পালনের বিষয়টি সরেজমিনে দেখার জন্য এনবিআরের কর্মকর্তাগণ এখন থেকে যেকোন ভ্যাট কমিশনারেটের অধিক্ষেত্র আকস্মিক পরিদর্শন করবেন। বাসস

ইত্তেফাক/কেকে