বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পেঁয়াজের দাম কমছে, ক্রেতা নেই বাজারে

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২০, ০৯:৫১

ভারত থেকে পেঁয়াজ আসার খবরে দাম কমতে শুরু করেছে। ফলে পেঁয়াজের বাজারে ফিরছে স্বস্তি।

রবিবার দেশব্যাপী বিভিন্ন পাইকারি ও খুচরা বাজারে কেজি প্রতি প্রায় ১০ থেকে ২০ টাকা পর্যন্ত দাম কমেছে পেঁয়াজের। আরো দাম কমবে বলে আশা করা হচ্ছে। 

শনিবার হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি করা পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করতে শুরু করে। এছাড়া চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়েও পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করে। অপরদিকে মিয়ানমার থেকেও দেশে এসেছে পেঁয়াজের চালান। 

শনিবার শ্যামবাজারে দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৬৫ থেকে ৭০ টাকা কেজি দরে। এটা আগের দিন ছিল ৭৫ থেকে ৭৬ টাকা। কারওয়ান বাজারে ছিল ৭৫ টাকা। আগের দিন ছিল ৮০ টাকা পর্যন্ত। 

আমদানি করা পেঁয়াজ শ্যামবাজারে বিক্রি হয়েছে ৪৫-৫০ টাকায়। আগের দিন যা কেজিতে পাঁচ টাকা বেশি ছিল। ফলে সময় যত যাচ্ছে পেঁয়াজের দামও কমছে। 

কাওরান বাজারে দেখা যায়, পেঁয়াজের দাম বাড়ার খবরে আগে যে ক্রেতা ছিলো তা এখন আর নেই। বিক্রেতা ছাড়া হাতে গোনা কয়েকজন ক্রেতাকে দেখা গেছে। 

গত ১৪ সেপ্টেম্বর ভারত সরকার অভ্যন্তরীণ বাজারে সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাতে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এর ফলে বন্দরের ভারত অংশে ২৫০-৩০০ পেঁয়াজ বোঝাই ভারতীয় ট্রাক আটকা পড়ে।

ভারত থেকে এই ৫ দিন আমদানি না হওয়ায় বন্দরের বাজারগুলোতে দামে বড় ধরণের প্রভাব পড়ে। এতে করে ৪০ টাকার পেঁয়াজ ১০০ টাকায় পৌঁছে। 

ইত্তেফাক/জেডএইচ