শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অস্বাভাবিক বিদ্যুৎ বিল রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ

আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২০, ২১:২৬

জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি কমিটির সভায় অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, অস্বাভাবিক ও অনাকাঙ্খিত বিদ্যুৎ বিল রোধ এবং লোডসেডিং দূরীকরণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি অধ্যাপক মোঃ আলী আশরাফের সভাপতিত্বে আজ বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ কর হয়।

কমিটির সদস্য মো. মুজিবুল হক, গোলাম মোহাম্মদ কাদের, ফখরুল ইমাম এবং গোলাম মোহাম্মদ সিরাজ সভায় অংশগ্রহণ করেন।

সভায় দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন থেকে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং সম্প্রতি সমাপ্ত একাদশ জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুতির বিবরণ, তা বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা, মন্ত্রণালয় গৃহীত বিভিন্ন প্রকল্পসমূহের বিবরণ উপস্থাপন করা হয়। বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) উল্লেখিত মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে মতামত প্রদানসহ সভায় বিশদ আলোচনা করা হয়।

সভায় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুতিগুলো যথাসময়ের মধ্যে বাস্তবায়ন করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মেগা প্রকল্পগুলোর প্রতি গুরুত্বারোপ করে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ সমাপ্ত করার জন্য কমিটি সুপারিশ করে।

সভায় জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে রক্ষার জন্য প্রয়োজন ব্যতিত গাছ কাটা বন্ধ, বেশি করে বৃক্ষ রোপণ এবং ইট ভাটাগুলো যথাযথ নীতিমালা অনুসরণ করে পরিচালিত হচ্ছে কিনা সেদিকে দৃষ্টি রাখাতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

এছাড়া স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রকল্পের কাজের মানোন্নয়ন তদারকির জন্য বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কে শক্তিশালী ভূমিকা পালনের সুপারিশ করা হয়। বাসস

ইত্তেফাক/কেকে