অক্টোবরে রপ্তানি কমেছে ৪ শতাংশ

অক্টোবরে রপ্তানি কমেছে ৪ শতাংশ
চট্টগ্রাম বন্দর [ফাইল ছবি]

জুলাই থেকে রপ্তানি আয়ে গতি থাকলেও তিন মাস শেষে এসে ফের কমে গেছে রপ্তানি আয়। সদ্য সমাপ্ত অক্টোবরে রপ্তানি কমেছে ৪ শতাংশের বেশি। আলোচ্য সময়ে বাংলাদেশ রপ্তানি করেছে ২৯৪ কোটি ৭৮ লাখ ডলারের পণ্য। গত ২০১৯-২০ অর্থবছরের একই সময়ে রপ্তানির পরিমাণ ছিল ৩০৭ কোটি ৩২ লাখ ডলারের পণ্য।

অক্টোবরে রপ্তানি কমে যাওয়ায় তা প্রভাব ফেলেছে চলতি অর্থবছরের গত চার মাসের মোট রপ্তানি আয়ে। বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হিসাব অনুযায়ী, গত চার মাসে মোট রপ্তানি হয়েছে ১ হাজার ২৮৪ কোটি ৪৬ লাখ ডলারের। গত অর্থবছরের একই সময়ে রপ্তানির পরিমাণ ছিল ১ হাজার ২৭২ কোটি ১২ লাখ ডলারের। অর্থাৎ চার মাসের হিসাবে রপ্তানি এখনো গত বছরের একই সময়ের তুলনায় কিছুটা বাড়তির দিকে রয়েছে।

রপ্তানিকারকরা বলছেন, মূলত প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাকের রপ্তানি গত অক্টোবরে কিছুটা কমে যাওয়ায় তা পুরো রপ্তানিতে নেতিবাচক প্রভাব ফেলেছে। গত চার মাসে তৈরি পোশাক রপ্তানি হয়েছে ১ হাজার ৪৫ কোটি ডলারের। গত অর্থবছরের একই সময়ে এই রপ্তানির পরিমাণ ছিল ১ হাজার ৫৭ কোটি ৭৩ লাখ ডলারের। সব মিলিয়ে আলোচ্য সময়ে তৈরি পোশাক রপ্তানি কমেছে ১ দশমিক ২ শতাংশ।

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত