লকডাউনে পোশাক খাতে ৫৪ হাজার কোটি টাকা ক্ষতির আশঙ্কা

লকডাউনে পোশাক খাতে ৫৪ হাজার কোটি টাকা ক্ষতির আশঙ্কা
ছবি: ডয়েচে ভেলে বাংলা

করোনা ভাইরাসের উর্ধ্বগতির কারণে লকডাউনে পোশাক খাতে ৫৪ হাজার কোটি টাকা ক্ষতির আশঙ্কা করছে পোশাক ব্যবসায়ীদের সংগঠন বিজিএমএ, বিকেএমইএ ও বিটিএমএ।

রবিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে এক প্রেস বিফ্রিংয়ে এমনটিই জানিয়েছে সংগঠনগুলো।

সংবাদ সম্মেলনে বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আবদুস সালাম বলেন, ‘আগামী ১৪ তারিখ থেকে দেশজুড়ে সপ্তাহব্যাপী লকডাউন কর্মসূচি বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। তবে এই লকডাউন কর্মসূচিতে পোশাক খাতকে বাইরে রাখার আবেদন জানাচ্ছি।’

সংবাদ সম্মেলন। ছবি: সংগৃহীত

সংগঠনগুলোর পক্ষ থেকে বলা হয়, ২০১৯-২০ অর্থবছরে প্রায় ৬০০ কোটি ডলারের রপ্তানি আদেশ হারিয়েছে পোশাক খাত এবং চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে ২০১৮-১৯ অর্থবছরের তুলনায় রপ্তানি হারিয়েছে সাড়ে ৯ শতাংশ। ২০২০ সালের এপ্রিল নাগাদ পোশাক খাতের ১ হাজার ১৫০টি সদস্য প্রতিষ্ঠান ৩১৮ কোটি ডলারের কার্যাদেশ বাতিল ও স্থগিতের শিকার হয়েছে। ৯০ শতাংশ প্রত্যাহার হলেও মূল্যছাড় ও ডেফার্ড পেমেন্ট মেনে নিতে হয়েছে।

এসময় লকডাউনে পোশাক কারখানা খুলে রাখার দাবি জানায় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমএ), বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) ও বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএম)।

গত ৫ এপ্রিল থেকে দেশব্যাপী সাত দিনের লকডাউন ঘোষণা করা হয়। আর দ্বিতীয় দফা কঠোর লকডাউন শুরু হচ্ছে আগামী ১৪ এপ্রিল।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x