সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে শেয়ারবাজারে

সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে শেয়ারবাজারে
ছবি: সংগৃহীত

সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। গতকাল শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

জানা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ দশমিক ৪২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫১ দশমিক ৭৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪ দশমিক ৫৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৮৮ দশমিক ৬৬ পয়েন্টে এবং ২ হাজার ১৮৩ দশমিক ২৬৬ পয়েন্টে।

গতকাল ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২ হাজার ১০৯ কোটি ৬৮ লাখ টাকার; যা আগের দিন থেকে ৭৭ কোটি ১০ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৩২ কোটি ৫৮ লাখ টাকার।

ডিএসইতে গতকাল ৩৭২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮২টির বা ৪৮ দশমিক ৯২ শতাংশের, শেয়ার দর কমেছে ১৫৬টির বা ৪১ দশমিক ৯৪ শতাংশের এবং ৩৪টির বা ৯ দশমিক ১৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

তথ্যে দেখা গেছে, গতকাল পপুলার লাইফ ইনসিওরেন্সের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি। আগের দিন মঙ্গলবার লেনদেন শেষে পপুলার লাইফ ইনসিওরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ১০৪ দশমিক ২০ টাকায়। গতকাল লেনদেন শেষে এর শেয়ারের ক্লোজিং দর দাঁড়ায় ১১৪ দশমিক ৬০ টাকায়। অর্থাত্ গতকাল কোম্পানিটির শেয়ারদর ১০ দশমিক ৪০ টাকা বা ৯ দশমিক ৯৮ শতাংশ বেড়েছে।

ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রিপাবলিক ইনসিওরেন্সের ৯ দশমিক ৯৬ শতাংশ, ডেল্টা লাইফ ইনসিওরেন্সের ৯ দশমিক ৯৫ শতাংশ, ইস্টার্ন হাউজিংয়ের ৯ দশমিক ৯৫ শতাংশ, ইন্ট্রাকোর ৯ দশমিক ৯৪ শতাংশ, প্যারামাউন্ট ইনসিওরেন্সের ৯ দশমিক ৯৩ শতাংশ, ইউনাইটেড ইনসিওরেন্সের ৯ দশমিক ৯০ শতাংশ, নিটল ইনসিওরেন্সের ৯ দশমিক ৮৮ শতাংশ, বিএসআরএম স্টিলের ৯ দশমিক ৮৩ শতাংশ এবং তাকাফুল ইসলামী ইনসিওরেন্সের শেয়ারদর ৯ দশমিক ৭৬ শতাংশ বেড়েছে।

আর গতকাল ডিএসইর লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৫৬টির বা ৪১ দশমিক ৯৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। গতকাল সোনারবাংলা ইনসিওরেন্স বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকার শীর্ষে ছিল। আগের দিন মঙ্গলবার লেনদেন শেষে সোনারবাংলা ইনসিওরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ১১৬ দশমিক ১০ টাকায়। গতকাল লেনদেন শেষে এর শেয়ারের ক্লোজিং দর দাঁড়ায় ১০৬ টাকায়। অর্থাত্ গতকাল কোম্পানিটির শেয়ারদর ১০ দশমিক ১০ টাকা বা ৮ দশমিক ৬৯ শতাংশ কমেছে।

ডিএসইতে টপটেন লুজার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে ঢাকা ইনসিওরেন্সের ৬ দশমিক ৯৭ শতাংশ, এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের ৬ দশমিক ৩৯ শতাংশ, এস আলমের ৬ দশমিক ০৪ শতাংশ, লুব-রেফের ৫ দশমিক ৭৬ শতাংশ, ইনডেক্স এগ্রোর ৫ দশমিক ৩০ শতাংশ, মীর আখতারের ৫ দশমিক ২০ শতাংশ, জেনেক্সের ৪ দশমিক ৭০ শতাংশ, ইস্টার্ন ইনসিওরেন্সের ৪ দশমিক ৬২ শতাংশ এবং ইসলামিক ফাইন্যান্সের শেয়ারদর ৪ দশমিক ০৮ শতাংশ কমেছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৬ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৩০ দশমিক ৫৪ পয়েন্টে। সিএসইতে গতকাল ৩১৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৬টির দর বেড়েছে, কমেছে ১২৪টির আর ৩৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭৯ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ইত্তেফাক/এএএ্ম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x