শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চাঁপাই থেকে ঢাকার পথে ‘ক্যাটল স্পেশাল ট্রেন’

আপডেট : ১৭ জুলাই ২০২১, ১৮:৪৬

ঈদের আর ২ দিন বাকি। কোরবানির পশু পরিবহনে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে বিশেষ ‘ক্যাটল স্পেশাল ট্রেন’ চালু হয়েছে। ফলে এই অঞ্চলের খামারি ও ব্যবসায়ীদের গরু অল্প খরচে ঢাকায় নিয়ে যাওয়া সম্ভব হবে। এ ট্রেনে গরু ছাড়াও মহিষ, ছাগল, ভেড়াও পরিবহন করা হবে। ১৯ জুলাই পর্যন্ত এই ট্রেন চলাচল করবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের রাজশাহী স্টেশন ম্যানেজার আবদুল করিম বলেন, শনিবার (১৭ জুলাই) বিকেল সাড়ে ৫টায় রাজশাহী স্টেশন থেকেই বিশেষ ক্যাটল ট্রেন ছেড়ে যায়। এর আগে চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল সাড়ে ৪টায় যাত্রা শুরু করে ট্রেনটি। 

জানা গেছে, করোনাকালীন গবাদি পশু ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী কোরবানি পশু পরিবহনে রেলের এই স্পেশাল ট্রেন চালু করার উদ্যোগ গ্রহণ করে। এ ট্রেনের প্রত্যেকটিতে ৪০০টি পশু পরিবহনের ব্যবস্থা রয়েছে। খামারি তথা পশু ব্যবসায়িদের থেকে ১২০টি গরু পরিবহনের চাহিদা থাকায় শনিবার বিকেলেই ক্যাটেল ট্রেনে গবাদি পশু যায় ঢাকায়। এর মধ্যে চাঁপাইয়ের রয়েছে ৮০টি, রাজশাহীর ২০টি ও সিরাজগঞ্জের বড়ালব্রিজ থেকে উঠবে আরও ২০টি গরু। ক্যাটেল ট্রেন বিকেল সাড়ে ৪টায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে আমনুরা বাইপাস, কাকনহাট, রাজশাহী, উল্লাপাড়া, জয়দেবপুর, ধীরাশ্রম, টঙ্গী ও তেজগাঁও স্টেশনে যাত্রা বিরতি সহ রাত ৩টা ৪৫ মিনিট নাগাদ ঢাকা পৌঁছানোর কথা রয়েছে। 

No description available.গত বছরও ব্যবসায়ীদের সুবিধার জন্য এই ক্যাটল স্পেশাল ট্রেন চালু করা হয়। তবে ব্যবসায়ীদের আগ্রহ না থাকায় মাত্র একদিন চলাচল করেছিল এই ট্রেন। 

ইত্তেফাক/এসজেড