সক্রিয় ডিএমএস ব্যবহারে কমবে সেলস চ্যানেলের খরচ

সক্রিয় ডিএমএস ব্যবহারে কমবে সেলস চ্যানেলের খরচ
ছবি: সংগৃহীত

সম্পূর্ণ সেলস ও ডিস্ট্রিবিউশনকে কেন্দ্রীয়ভাবে পরিচালনা করতে সক্রিয় টেকনোলজিস লিমিটেড নিয়ে এসেছে সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সফটওয়্যার (ডিএমএস)। এর অত্যাধুনিক ফিচারগুলো শুধুমাত্র পণ্যের ডিস্ট্রিবিউশন ব্যবস্থাকেই নিয়ন্ত্রণ করে না, বরং মার্কেট সার্ভে ও এনালাইসিস করে সেলস বৃদ্ধি এবং বিক্রয়কর্মীদের দক্ষতা বাড়াতে সাহায্য করে।

সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যারে রয়েছে,

লাইভ ড্যাশবোর্ড এবং রিয়েল টাইম রিপোর্টিং

বিক্রয়কর্মীদের প্রতিমুহূর্তের রিয়েল টাইম বিক্রয় তথ্য দেখায়। তাদের সেলস টার্গেট, এচিভমেন্ট, ইনভয়েসের সংখ্যাসহ আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য এই ড্যাশবোর্ড প্রদান করে থাকে। এছাড়া মাঠ পর্যায় থেকে পাঠানো তথ্য একেবারে রিয়েল টাইমে সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়ে যাবে ম্যানেজমেন্ট রিপোর্টিং এর জন্যে।

অর্ডার কালেকশন ও ম্যানেজমেন্ট

প্রতিদিনের অর্ডার কালেকশনের তথ্য মাঠ পর্যায় থেকে সরাসরি সংগ্রহ করে ও সেগুলোকে যথাযথভাবে ডেলিভারির জন্য সঠিক ডিস্ট্রিবিউটরের কাছে পৌঁছে দেয়। এর মাধ্যমে প্রতিটি পণ্যের দাম ও পরিমাণ অনুযায়ী নির্ভুলভাবে ইনভয়েস তৈরি হয়ে যায় যা আপনার সেলস চ্যানেলে থাকা প্রতিটি দোকান সম্পর্কে একটি পরিষ্কার ধারণা তৈরি করার এবং নির্দিষ্ট দোকান বা বাজার নিয়ে পরিকল্পনা করার আরও বেশি সুযোগ তৈরি করে দেয়।

বিক্রয়কর্মীদের ট্র্যাকিং এবং রুট প্ল্যানিং

জিপিএস প্রযুক্তি ব্যবহার করে বিক্রয়কর্মীরা কখন কোন সেলস পয়েন্ট /মার্কেট ভিসিট করছেন তার তাৎক্ষণিক খবর পৌঁছে দেয় এবং তাদের দৈনিক রুট প্ল্যানিং এ সহায়তা করে।

ডেলিভারি ও পেমেন্ট আপডেট

প্রোডাক্ট ডেলিভারি ও পেমেন্ট হওয়ার সাথে সাথে অনলাইনে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করে, যা আপনাকে প্রতিটি দোকান, এলাকা, ও বিক্রয়কর্মীর বকেয়া কালেকশনের পারফর্মেন্স সম্পর্কে কাজ করার পরিষ্কার ধারণা দিয়ে থাকে।

ইনভেন্টরি ও ওয়্যারহাউস স্টক ম্যানেজমেন্ট

এই সফটওয়্যারের মাধ্যমে আপনি ডিস্ট্রিবিউটরের স্টকের সঠিক হিসাব একেবারে সঠিকভাবে মনিটরিং করতে পারেন।

মার্কেট সার্ভে ও বিজনেস ইন্টেলিজেন্স কালেকশন

এই সফটওয়্যার আপনাকে মার্কেট থেকে ক্রেতা ও প্রতিযোগী প্রতিষ্ঠানের বিভিন্ন তথ্য সংগ্রহ করে সরাসরি আপনার কাছে রিপোর্ট আকারে পাঠিয়ে আপনাকে বাস্তবসম্মত সিদ্ধান্ত নিতে সাহায্য করে।

সক্রিয় টেকনোলজিস-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মুবির চৌধুরী বলেন, সক্রিয় ডিএমএস সফটওয়্যারটি ব্যবসা সামলানোর ঝামেলা কমানোর পাশাপাশি আপনার সেলস চ্যানেলের দক্ষতা বাড়িয়ে প্রতি ১০০ জনের সেলস টিমে ৩৮ জন বিক্রয়কর্মীর সারা বছরের স্যালারির সমপরিমাণ টাকা বাঁচাতে সক্ষম। সফটওয়্যার চালানোর যাবতীয় খরচ বাদ দেওয়ার পরেও ১০০ জনের দলে যার পরিমাণ হতে পারে বছরে ৬৫ লাখ টাকা পর্যন্ত।

মুবির চৌধুরী বলেন, সক্রিয় ডিএমএস একটি ব্যবসায়ে বিভিন্ন উপায়ে খরচ কমায় এবং জনবলের দক্ষতা বৃদ্ধি করে। কাগজপত্রের ব্যবহার শতভাগ পর্যন্ত হ্রাস, অটোমেশনের মাধ্যমে দ্রুত রিয়েল টাইম অর্ডার প্রসেসিং নিশ্চিতকরণ এবং প্রোডাক্ট ডেলিভারির সময় কমানো, মাঠ পর্যায় এবং হেড অফিস রিপোর্টিং এর সময় ও খরচ সাশ্রয় ছাড়াও ক্রেতা প্রতিষ্ঠানের প্রয়োজনমত অন্যান্য সফটওয়্যারের সঙ্গে ইন্টেগ্রেশনের মাধ্যমে মাঠ পর্যায়ের কার্যক্রমকে লাস্ট মাইল কানেক্টিভিটি নিশ্চিত করে মূল সিস্টেমের সঙ্গে সংযুক্ত করে।

ইতোমধ্যে ১১টি স্বনামধন্য প্রতিষ্ঠান বাংলাদেশের ৬৪টি জেলাতে তাদের দৈনন্দিন কার্যক্রম পরিচালনায় সক্রিয় ডিএমএস ব্যবহার করছে এবং আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান খুব তাড়াতাড়ি এই সফটওয়্যারের আওতায় আসবে বলে তিনি জানান। তিনি আরো বলেন, তার প্রতিষ্ঠানের সফটওয়্যারের মাধ্যমে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ইতিমধ্যেই সারা বাংলাদেশে ছড়িয়ে থাকা ৭০ সহস্রাধিক দোকান থেকে ৮ হাজারেরও বেশি পণ্যের অর্ডার সংগ্রহ করে থাকে। প্রতি মাসে এই সফটওয়্যার থেকে প্রায় ৭০ হাজার ভিজিট রিপোর্ট তৈরি হয়ে থাকে যা এর ব্যবহারকারী প্রতিষ্ঠানকে যথাযথভাবে তাদের সেলস টীমের কার্যক্রম মনিটর করতে সাহায্য করে।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x