অর্থনীতি পুনরুদ্ধারে ২৫ কোটি ডলার ঋণ অনুমোদন এডিবির

অর্থনীতি পুনরুদ্ধারে ২৫ কোটি ডলার ঋণ অনুমোদন এডিবির
এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ছবি: সংগৃহীত

করোনার ক্ষতি কাটিয়ে উঠতে বাংলাদেশের জন্য ২৫ কোটি ডলার (২ হাজার ১২৫ কোটি টাকা) ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) বোর্ড সভা।

গতকাল শনিবার এই ঋণ অনুমোদন করা হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এডিবি জানিয়েছে, অর্থনীতি পুনরুদ্ধারে প্রতিশ্রুত ৫০ কোটি ডলারের প্রথম ধাপে ২৫ কোটি ডলার ঋণ অনুমোদন করা হয়েছে। টেকসই অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচিতে এই অর্থ ব্যয় করা হবে। এই ঋণের মাধ্যমে সরকারেরর শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তাসহ অবকাঠামো বিনিয়োগে সহায়তা করা হবে। যার মাধ্যমে অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম শক্তিশালী হবে। ঋণ পরিকল্পনাটি সরকারের ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে সহায়ক হবে।

এডিবি উল্লেখ করেছে, বাংলাদেশের কটেজ, ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পের (সিএমএসএমই) মাত্র ২৮ শতাংশের ব্যাংক ঋণের সুবিধা পাচ্ছে। এই কর্মসূচির মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়ক হবে। বিশেষ করে নারী উদ্যোক্তারা সুবিধা পাবে। নারী নেতৃত্বাধীন নতুন স্টার্টআপে ১০ শতাংশ পর্যন্ত তহবিলের জোগান দেওয়া হবে। এই কর্মসূচি এমনভাবে পরিচালিত হবে, যাতে বাংলাদেশের মানুষের ব্যয় বৃদ্ধির সক্ষমতা বাড়ে। সিএমএসএমই খাতে করোনার যে ক্ষতি হয়েছে তা দ্রুত পুনরুদ্ধার হয়।

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x