ই-কমার্সের নামে আড়াই কোটি টাকা আত্মসাৎ, গ্রেফতার ৭

ই-কমার্সের নামে আড়াই কোটি টাকা আত্মসাৎ, গ্রেফতার ৭
প্রতীকী ছবি (সংগৃহীত)।

প্রতারণার অভিযোগে ই-কমার্স প্রতিষ্ঠান থলেডটকম ও উইকমডটকম প্রতিষ্ঠানের পাঁচ জন, রিং আইডির পরিচালক এবং টুয়েন্টিফোর টিকিট ডটকমের এক বোর্ড অব ডিরেক্টরকে সিআইডি গ্রেফতার করেছে।

গ্রেফতারকৃতরা হলেন-থলেডটকম ও উইকমডটকমের হেড অব অপারেশন নজরুল ইসলাম, অ্যাকাউন্ট অফিসার সোহেল হোসেন, ডিজিটাল কমিউনিকেশন অফিসার তারেক মাহমুদ অনিক, সেলস এক্সিকিউটিভ অফিসার সাজ্জাদ হোসেন ওরফে পিয়াস, কল সেন্টার এক্সিকিউটিভ অফিসার মুন্না পারভেজ ও সুপারভাইজার মাসুম হাসান। রিং আইডির পরিচালক রেদোয়ান রহমান ও টুয়েন্টিফোর টিকিট ডটকমের বোর্ড অব ডিরেক্টর এম মিজানুর রহমান সোহেল।

গতকাল মালিবাগে সিআইডি কার্যালয়ে এ সংক্রান্ত পৃথক সংবাদ সম্মেলনে তাদের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেন সিআইডি কর্মকর্তারা।

গতাল দুপুরে মালিবাগে সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সিআইডির অতিরিক্ত ডিআইজি ইমান হোসেন বলেন, সাশ্রয়ী মূল্যে মোটরসাইকেল, টিভি, ফ্রিজসহ নানা ইলেকট্রনিক পণ্য বিক্রির কথা বলে সাধারণ ক্রেতাদের কাছ থেকে প্রায় আড়াই কোটি টাকা হাতিয়ে নিয়েছে দুই ভুয়া ই-কমার্স প্রতিষ্ঠান থলেডটকম ও উইকমডটকম। চটকদার বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে ৩০ দিনের মধ্যে পণ্য সরবরাহ করবে বলে গ্রাহকরা এ ভুয়া দুই ই-কমার্স প্রতিষ্ঠানে বিভিন্ন পণ্যের অর্ডার দেয়। কিন্তু অর্ডার এবং গ্রাহকদের টাকা নিয়ে পণ্য না দিয়ে প্রতারণা শুরু করে প্রতিষ্ঠান দুইটির কর্মকর্তারা। এভাবে গ্রাহকদের প্রায় আড়াই কোটি টাকা হাতিয়ে নেয় চক্রটি। গ্রেফতারকৃতরা থলেডটকম ও উইকমডটকমে কর্মরত থাকা অবস্থায় কম মূল্যে বিভিন্ন পণ্য-টিভি, ফ্রিজ, মোটরসাইকেল ও নানা ইলেকট্রনিক পণ্য বিক্রির প্রলোভন দেখিয়ে বিভিন্ন ফেসবুক পেজে ও অনলাইনের বিভিন্ন মাধ্যমে অফার দেয়। ভিকটিমরা বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে যোগাযোগ করার পর জানতে পারে টাকা পরিশোধ করলে ৩০ দিনের মধ্যে পণ্য সরবরাহ করা হবে। ভিকটিমরা প্রস্তাবে রাজি হয়ে বিভিন্ন তারিখে চেকের মাধ্যমে ও নগদ প্রায় আড়াই কোটি টাকা প্রদান করে।

তিনি আরো বলেন, প্রতিষ্ঠানটি টাকা পাওয়ার পর ৫০ দিন অতিবাহিত হলেও ভিকটিমদের কোনো পণ্য সরবরাহ না করে অপেক্ষা করতে বলে। পরে ভুক্তভোগীরা তাদের অফিসে গেলে ভিকটিমদের বিভিন্ন অঙ্কের টাকার চেক দেয় । ভিকটিমরা চেক নিয়ে ব্যাংকে টাকা উত্তোলন করতে গেলে অ্যাকাউন্টে কোনো টাকা নেই বলে জানায় ব্যাংক কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটি এভাবে হাজার হাজার লোকের কোটি কোটি টাকা প্রতারণার মাধ্যমে আত্মসাত্ করেছে।

‘থলেডটকম’ ও ‘উইকমডটকম’র অফিস তল্লাশি করে অফিস ভাড়ার চুক্তিপত্র, গন্তব্য লজিস্টিকস সার্ভিস লিমিটেড এজেন্ট সংক্রান্ত চুক্তিপত্র, জুডিশিয়াল স্ট্যাম্পে লিখিত ইভেন্ট ম্যানেজমেন্ট এগ্রিমেন্ট সংক্রান্ত চুক্তিপত্রসহ বিভিন্ন ব্যাংকের চেক, গ্রাহকদের কাছ থেকে চেক গ্রহণের তথ্য, সিপিইউ, ল্যাপটপ, প্রিন্টার, ফটোকপি মেশিন, দুটি রেজিস্টার ও টাকা গণনার মেশিন জব্দ করে সিআইডি।

No description available.

এদিকে, রবিবার বিকাল সাড়ে ৪টার দিকে রাজধানীর পুরান ঢাকার সদরঘাট এলাকায় অভিযান চালিয়ে অনলাইন টিকিটিং এজেন্সি টুইন্টিফোর টিকিট উটকমের বোর্ড অব ডিরেক্টরের সদস্য এম মিজানুর রহমান সোহেলকে গ্রেফতার করে সিআইডির সাইবার পুলিশ সেন্টারের একটি টিম।

এর আগে, গত ৪ অক্টোবর চুয়াডাঙ্গা সদর থানা এলাকা থেকে টুইন্টিফোর টিকিট ডটকমের অন্য একজন পরিচালক রাকিবুল হাসানকে গ্রেফতার করে সিআইডির সাইবার পুলিশ সেন্টারের টিম। গতকাল সোমবার দুপুরে মালিবাগে সিআইডি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তদন্তকারী সংস্থা সাইবার টিমের অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান।

তিনি বলেন, ২০১৯ সালের মে মাসে অনলাইন টিকিটিং এজেন্সি টুইন্টিফোর টিকিট ডটকম যাত্রা শুরু করে। প্রাথমিক তদন্তে জানা গেছে এ পর্যন্ত তারা প্রায় ৫০ কোটি টাকা আত্মসাত্ করেছে। সিআইডির এই কর্মকর্তা বলেন, একই দিনে রবিবার বিকালে রিং আইডির অন্যতম এজেন্ট রেদোয়ান রহমানকে (২২) রাজধানীর কামরাঙ্গীরচর থানাধীন বড়গ্রাম এলাকা থেকে সাইবার পুলিশের অন্য একটি টিম গ্রেফতার করে।

তিনি বলেন, জিজ্ঞাসাবাদে রেদোয়ান জানান, ২০১৮ সাল থেকে রিং আইডিতে ইউজার হিসাবে কাজ শুরু করেন তিনি। সাত-আট মাস আগে রিং আইডিতে এজেন্ট হিসাবে নিয়োগ পায়। তখন থেকেই ছয় শতাধিক আইডি বিক্রি করে ১ কোটিরও বেশি টাকা আত্মসাৎ করেছে। প্রতিটি সিলভার আইডি বাবদ ১২ হাজার টাকা, গোল্ড আইডি বাবদ ২২ হাজার, প্রবাসী গোল্ড আইডি বাবদ ২৫ হাজার, প্রবাসী প্লাটিনাম আইডি বাবদ ৫০ হাজার করে নিয়েছে। বিভিন্ন ই-কমার্স সাইটের মতো তারাও অস্বাভাবিক ডিসকাউন্টে বিভিন্ন প্রোডাক্ট বিক্রি এবং ক্রেতাদের কাছ থেকে ই-ওয়ালেটের মাধ্যমে লেনদেন পরিচালনা করে গ্রাহকদের বিভিন্নভাবে প্রতারণা করে আসছিল।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x