ঢাকা শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬
২৬ °সে


এডিবির প্রধান অর্থনীতিবিদের সঙ্গে ড. আতিউরের সাক্ষাৎ

এডিবির প্রধান অর্থনীতিবিদের সঙ্গে ড. আতিউরের সাক্ষাৎ
ড. আতিউর রহমান, এডিবির প্রধান অর্থনীতিবিদ অধ্যাপক ইয়াসুয়ুকি সাওয়াদা এবং বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ। ছবিঃ সংবাদ বিজ্ঞপ্তি থেকে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং উন্নয়ন সমন্বয়ের চেয়ারম্যান অধ্যাপক ড. আতিউর রহমান গতকাল ঢাকায় এডিবির কার্যালয়ে প্রতিষ্ঠানটির প্রধান অর্থনীতিবিদ ও মহাপরিচালক অধ্যাপক ইয়াসুয়ুকি সাওয়াদা-এর সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন। বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ এ সময় উপস্থিত ছিলেন।

সাক্ষাতে ড. আতিউর এ দুজনকে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন বিষয়ে তার নিজের লেখা সদ্য প্রকাশিত দুটি বই উপহার দেন। অধ্যাপক সাওয়াদা এডিবির ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রকাশিত দুটি প্রকাশনা ড. আতিউরের হাতে তুলে দেন।

বৈঠকে দুজন অর্থনীতিবিদ আর্থিক অন্তর্ভুক্তি, উদ্ভাবনী তহবিল, উদ্যোক্তা তৈরি, সবুজ অর্থায়ন এবং বাংলাদেশে অবকাঠামো উন্নয়নে দীর্ঘামেয়াদি অর্থায়নের সঙ্গে সম্পর্কিত অন্য বিষয় নিয়ে মত বিনিময় করেন।

বর্তমানে বাংলাদেশ দুই অঙ্কের প্রবৃদ্ধি অর্জন, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত দেশ গঠন এবং কৌশলগত দক্ষতা বৃদ্ধির মতো বড় লক্ষ্য অর্জনের চেষ্টা করছে উল্লেখ করে এডিবি কর্মকর্তাদের বাংলাদেশের জন্য দীর্ঘমেয়াদি উদ্ভাবনীমূলক তহবিল সরবরাহ নিশ্চিত করার আহ্বান জানান ড. আতিউর। এছাড়া তিনি উন্নয়ন প্রকল্পগুলো মনিটরিংয়ের ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে সহায়তা বাড়ানোর ওপর বিশেষ জোর দেন। এ ধরনের প্রযুক্তি ইতিমধ্যে এডিবির অর্থায়নে বাস্তবায়িত হচ্ছে।

আরও পড়ুনঃ ‘বিশ্বের সর্বকনিষ্ঠ কোটিপতি’ হলেন কাইলি জেনার

এডিবির দুজন প্রতিনিধিই টেকসই ও অন্তর্ভুক্তি উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের অর্জনের ভূয়সী প্রশংসা করেন এবং ব্যয়সাশ্রয়ী পথে টেকসই উন্নয়ন লক্ষ্যগুলো বাস্তবায়নে সব সময় বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৫ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন