সামিট এলএনজি থেকে প্রাকৃতিক গ্যাস সরবরাহ শুরু

প্রকাশ : ৩০ এপ্রিল ২০১৯, ২০:৩৬ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

ফাস্ট ক্রু-বোট সামিট পিএসএ-৫ এবং তার সাথে বন্দর সেবাপ্রদানকারি জাহাজসমূহমহেশখালি উপকূলে‘সামিট এলএনজি’কে সঙ্গ প্রদান করছে। ছবি: ইত্তেফাক

সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি লিমিটেডের (এসএলএনজি) ফ্লোটিং স্টোরেজ এন্ড রিগ্যাসিফিকেশন ইউনিট (এফএসআরইউ) সোমবার (২৯ এপ্রিল) রাত ১০টায় সফলভাবে তার কমিশনিং সম্পন্ন করেছে। দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট প্রাকৃতিক গ্যাসে রূপান্তরিত করে জাতীয় গ্রিডে সরবরাহ করছে। নির্ধারিত সময়ের প্রায় এক মাস আগে সামিট এই গুরুত্বপূর্ণ মাইলফলক অর্জন করতে সক্ষম হলো, যা সরকারের সম্পদ সংরক্ষণে ভূমিকা রাখার পাশাপাশি গৃহস্থালি এবং শিল্পকারখানায় অতি প্রয়োজনীয় গ্যাস সরবরাহ নিশ্চিত করবে। 

সামিট গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান বলেন, ‌বাংলাদেশে বিনিয়োগকারীদের এই ভেবে আশ্বস্ত হওয়া প্রয়োজন যে জ্বালানি, গ্যাস এবং বিদ্যুৎ তাদের শিল্প প্রতিষ্ঠানের জন্য সহজলভ্য হবে। আমাদের সামিট এলএনজি’র ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস তাদের এই আস্থা অর্জন করতে সাহায্য করবে। মুক্ত বাজার অর্থনীতিতে চাহিদা এবং সরবরাহ দাম নির্ধারণে একটি বড় বিষয়।

আরও পড়ুন: নব যৌবন পাবে করতোয়া, বাঙ্গালী, ফুলজোড় ও হুরাসাগর নদী

যদিও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনই (বিইআরসি) ন্যায্য দাম নির্ধারণ করবে। একমাত্র ন্যায্য দামই নিরবচ্ছিন্ন গ্যাস এবং বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করতে পারে। 

ইত্তেফাক/অনি