ঢাকা বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬
২৭ °সে


বাজেট পেশ: ৪৭ এর ২১টিই আওয়ামী লীগের

বাজেট পেশ: ৪৭ এর ২১টিই আওয়ামী লীগের
বৃহস্পতিবার আওয়ামী লীগ সরকারের নতুন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল দেশের ৪৮তম বাজেট উপস্থাপন করেন। ছবি: সংগৃহীত।

১৯৭২ সাল থেকে শুরু হওয়া বাজেট প্রস্তুত ও ঘোষণায় সবার চেয়ে এগিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দেশ স্বাধীন হওয়ার পর এ পর্যন্ত বাংলাদেশে বাজেট ঘোষণা হয়েছে ৪৭ বার। এর মধ্যে ২১টিই পেশ করেছে আওয়ামী লীগ।

বাংলাদেশের প্রথম অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ প্রথম বাজেট উপস্থাপন করেন। ১৯৭২ সালের ৩০ জুন একই সঙ্গে ১৯৭১-৭২ ও ১৯৭২-৭৩ অর্থবছরের বাজেটও ঘোষণা করেছিলেন তিনি। আর বর্তমান চলতি বছর আওয়ামী লীগ সরকারের নতুন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল দেশের ৪৮তম বাজেট উপস্থাপন করেন। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের এটা ১৭’তম বাজেট।

দেশের প্রথম বাজেটের আকার ছিলো ৭৮৬ কোটি টাকা। বর্তমান অর্থমন্ত্রীর নতুন অর্থবছরের বাজেট ৫ লাখ ২৩ হাজার কোটি টাকার বেশি।

একাত্তরের পর মোট ১২জন অর্থমন্ত্রী বা অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা সংসদে বাজেট উপস্থাপন করেছেন আর ১৩তম ব্যক্তি হিসেবে আ হ ম মোস্তফা কামাল বাজেট পেশ করবেন। তাজউদ্দীন আহমদ ছাড়া বাকিরা ছিলেন হয় অবসরপ্রাপ্ত আমলা, অথবা অর্থনীতিবিদ বা ব্যবসায়ী। কেউই ফুলটাইম রাজনীতিবিদ ছিলেন না।

১২টি করে বাজেট দিয়ে যৌথভাবে শীর্ষে রয়েছেন বিএনপি সরকারের প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান এবং আওয়ামী লীগ ও এরশাদ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

২০১৮ সাল পর্যন্ত ঘোষিত ৪৭টি বাজেটের মধ্যে চার মেয়াদে আওয়ামী লীগ সরকারের চারজন অর্থমন্ত্রী মোট ২০টি বাজেট দিয়েছেন। এরা হলেন, তাজউদ্দিন আহমেদ, ডক্টর এ আর মল্লিক, এএমএস কিবরিয়া ও আবুল মাল আবদুল মুহিত। আর চলতি বাজেট পেশ করছেন আওয়ামীলীগের আ ফ ম মুস্তফা কামাল।

তিন মেয়াদের শাসন আমলে বিএনপির তিনজন ১৬টি বাজেট উপস্থাপন করেছেন। এরা হলে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান, ড. মীর্জা নুরুল হুদা ও এম সাইফুর রহমান।

জাতীয় পার্টির ৯টি বাজেট চারজন অর্থমন্ত্রী ঘোষণা করেন। এদের মধ্যে রয়েছেন, আবুল মাল আবদুল মুহিত, এম সাইদুজ্জামান, এমএ মুনিম, ড. ওয়াহিদুল হক।

আরও পড়ুনঃ পেট্রোল ঢেলে সৎ মেয়েকে হত্যার পর বাবার ‘আত্মহত্যা’

দুই তত্ত্বাবধায়ক সরকারের দুইজন অর্থ উপদেষ্টা ২টি বাজেট দিয়েছেন । এরা হলেন, ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ এবং ড. এবি মীর্জ্জা আজিজুল ইসলাম।

ইত্তেফাক/টিএস

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৭ জুন, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন