বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আমে বদলাচ্ছে কৃষকের ভাগ্য

আপডেট : ১৪ জুন ২০১৯, ১৯:১৯

নওগাঁর সাপাহার উপজেলার কৃষক ঝুঁকছেন আম চাষে। বাম্পার ফলন ও দাম ভালো থাকায় তারা ধানের লোকসান পুষিয়ে নিচ্ছেন আমে। ভাগ্যেও লাগছে পরিবর্তনের হাওয়া।
 
উপজেলায় বর্তমানে ৫ হাজার হেক্টর জমিতে গোপালভোগ, হিমসাগর, লকনা, নাগফজলি, ফজলি, নেংড়া, মল্লিকা, কালীভোগ, আম্রপালিসহ বিভিন্ন জাতের আম বাণিজ্যিক ভাবে চাষ করা হয়েছে। তবে বেশি লাভ হওয়া এবং দেরিতে ওঠা আম বারি-৪, বারি-১১, গৌড়মতী, আশ্বিনা, ঝিনুক এই সব জাতের আম চাষে কৃষকের আগ্রহ বেশি। 
 
বর্তমানে সাপাহার উপজেলার বড় আমের বাজার গড়ে উঠেছে। দেশের বিভিন্ন এলাকা থেকে ব্যাপারীরা প্রতিদিন শত শত ট্রাক আম দেশের বিভিন্ন এলাকায় বাজারজাত করছেন। স্বাদ অনন্য সাপাহারের আমের সুনাম ছড়িয়ে পড়ছে সারাদেশে। 

উপজেলার কলমুডাঙ্গা গ্রামের আব্দুল করিম, জবই গ্রামের আব্দুল জব্বার, শীতল গ্রামের কামরুল ইসলাম জানান, গত বছরের চেয়ে আমের দাম ভালো থাকায় আমরা অনেক খুশি। তবে বাজারে প্রতি প্রশাসনের দৃষ্টি রাখা প্রয়োজন। আম সংরক্ষণের ব্যবস্থা থাকলে আরও ভালো হতো। 

আরও পড়ুন: চাঁদপুরে দুর্গা মন্দির ও প্রতিমা ভাঙচুর, আটক ৫

উপজেলা কৃষি অফিসার মজিবর রহমান জানান, সাপাহারে এবারে ৮০ থেকে ৯০ হাজার মেট্রিক টন আমের উৎপাদন হবে। বাজারে প্রতিদিন গড়ে কয়েক হাজার মেট্রিক টন আম কেনা-বেচা হচ্ছে। এই অঞ্চলের কৃষকের ভাগ্য আমে বদল হচ্ছে। 

ইত্তেফাক/অনি