শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘পরিচয়’ এর সঙ্গে ইস্টার্ন ব্যাংকের যাত্রা শুরু

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৭

দেশের প্রথম প্রতিষ্ঠান হিসেবে বেসরকারি খাতের ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) সরকার প্রবর্তিত এপিআই ভিত্তিক রিয়েল-টাইমে জাতীয় পরিচয়পত্র যাচাই পোর্টাল ‘পরিচয়’ এর সঙ্গে যুক্ত হয়েছে। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ চলতি বছরের ১৭ জুলাই বাংলাদেশে এ জাতীয় প্রথম পোর্টালটির উদ্বোধন করেন।

রবিবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি বিভাগ মিলনায়তনে ‘পরিচয়ে’র সঙ্গে ইস্টার্ন ব্যাংকের যাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখারসহ মন্ত্রণালয় এবং ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

আরো পড়ুন: আমার ছেলে সহজ-সরল, তাকে ফাঁসানো হয়েছে: শোভনের বাবা

ইবিএল ইতোমধ্যে পোর্টালটির সঙ্গে যুক্ত হওয়ার মাধ্যমে কার্যক্রম শুরু করেছে। এর ফলে পরিচয়- এর সাহায্যে ব্যাংকের গ্রাহদের জাতীয় পরিচয়পত্র সহজেই যাচাই করা সম্ভব হচ্ছে। পোর্টালটি ডিজিটাইজেশনের ক্ষেত্রে ইস্টার্ন ব্যাংকের জন্য নতুন সুযোগের সৃষ্টি করেছে। এর মাধ্যমে ব্যাংক একটি নিদিষ্ট আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে গ্রাহকদের বর্তমান ও স্থায়ী ঠিকানা, পুলিশ ভেরিফিকেশন তথ্য, পাসপোর্টের তথ্য, স্বাক্ষর, ছবি, বায়োমেট্রিক তথ্য, ব্যক্তিগত তথ্য, টিআইএন, সিআইবি ইত্যাদি যাচাই করতে সক্ষম হবে।

একই অনুষ্ঠানে আইসিটি বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের জন্য বিভাগটির সঙ্গে ইস্টার্ন ব্যাংকের একটি কো-ব্র্যান্ডেড ক্রেডিট কার্ডের উদ্বোধন করা হয়।

ইত্তেফাক/জেডএইচ