মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সেপ্টেম্বর মাসে মুদ্রাস্ফীতির শতকরা হার ৫ দশমিক ৫৪-তে পৌঁছেছে

আপডেট : ১৬ অক্টোবর ২০১৯, ০৮:৩৬

সেপ্টেম্বর মাসে সাধারণ পয়েন্ট-টু-পয়েন্ট মুদ্রাস্ফীতির শতকরা হার ৫ দশমিক ৫৪ তে পৌঁছেছে। গত আগস্ট মাসে যার শতকরা হার ছিল ৫ দশমিক ৪৯। সোমবার একনেক-এর সভায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মাসওয়ারী ভোক্তা মূল্য সূচকের ভিত্তিতে এ তথ্য প্রকাশ করা হয়।

পরিসংখ্যান ব্যুরোর উপাত্তে দেখা গেছে, সেপ্টেম্বরে খাদ্যপণ্য মুদ্রাস্ফীতি শতকরা ৫ দশকরা ৩০ শতাংশে পৌঁছেছে। গত আগস্ট মাসে যার হার ছিল শতকরা ৫ দশমিক ২৭ শতাংশ । তবে খাদ্য ছাড়া অন্যান্য পণ্য মুদ্রাস্ফীতির হার সামান্য হারে বেড়েছে। এসব ক্ষেত্রে আগস্ট মাসে মুদ্রাস্ফীতির হার ৫ দশমিক ৮২ শতাংশ থেকে ৫ দশমিক ৯২-এ পৌঁছেছে।

গ্রামাঞ্চলে সাধারণ মুদ্রাস্ফীতির হার গত আগস্ট মাসের চেয়ে সেপ্টেম্বর মাসে সামান্য বেড়েছে। আগস্ট মাসে শতকরা ৫ দশমিক ৩৪ শতাংশ থেকে সেপ্টেম্বরে বেড়ে ৫ দশমিক ৪১ শতাংশে পৌঁছেছে।

শহরাঞ্চলে মুদ্রাস্ফীতির হার কিছুটা বেড়ে গেছে। গত আগস্ট মাসে মুদ্রাস্ফীতির হার ছিল ৫.৭৫ শতাংশ। সেপ্টেম্বরে তা বেড়ে ৫.৮০শতাংশে পৌঁছেছে।

পয়েন্ট-টু-পয়েন্ট জাতীয় মজুরি সূচক উর্ধ্বমুখি প্রবণতা পরিলক্ষিত হয়েছে। গত সেপ্টেম্বরে জাতীয় মজুরী সূচকের শতকরা হার ৬ দশমিক ৫১ শতাংশে পৌঁছেছে। গত আগস্ট মাসে যার হার ছিল শতকরা ৬ দশমিক ৪৩ শতাংশ।

ইত্তেফাক/জেডএইচডি