শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনা মহামারিতে উদ্যোক্তাদের পাশে ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশন

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:৫৯

করোনা মহামারির ক্ষতি কাটিয়ে উঠতে কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের জন্য দ্বিতীয় দফা প্রণোদনার আওতায় সহজ ঋণ প্রদানের লক্ষ্যে ব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন চুক্তি স্বাক্ষর করেছে। 

এসএমই ফাউন্ডেশন অংশীদার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ২০০ (দুইশত) কোটি টাকা বরাদ্দ দিবে। ২০০ কোটি টাকার এই তহবিল থেকে ব্র্যাক ব্যাংক ৪% হারে উদ্যোক্তাদের মাঝে ৫০ কোটি টাকা ঋণ বিতরণ করবে। এর আগে প্রথম দফা প্রণোদনা প্যাকেজের আওতায় এসএমই ফাউন্ডেশনের ১০০ কোটি টাকার তহবিল থেকে ব্র্যাক ব্যাংক সফলতার সাথে ৪০ কোটি টাকার ঋণ বিতরণ সম্পন্ন করেছিল।

১৬ সেপ্টেম্বর ২০২১ এসএমই ফাউন্ডেশন এর অংশীদার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সাথে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান;  শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার; আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক; এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন ডঃ মোঃ মাসুদুর রহমান; এবং ব্যবস্থাপনা পরিচালক ডঃ মোঃ মফিজুর রহমান।

ব্র্যাক ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ফরহাদ হোসেন অনুষ্ঠানে বক্তব্য রাখেন এবং ব্যাংকের পক্ষ থেকে এসএমই ফাউন্ডেশনের সাথে চুক্তিপত্রে স্বাক্ষর করেন। ব্র্যাক ব্যাংক এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ও এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ আব্দুল মোমেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়া বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও উর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও এসএমই ফাউন্ডেশনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।  

এ প্রণোদনার এ উদ্যোগকে স্বাগত জানিয়ে ব্র্যাক ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, “প্রান্তিক ও তৃণমূল পর্যায়ে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহজ অর্থায়ন নিশ্চিত করতে ব্র্যাক ব্যাংক দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। করোনা মহামারির প্রেক্ষিতে উদ্যোক্তাদের সহায়তায় আমরা আমাদের কার্যক্রম আরও জোরদার করেছি। আমরা মনে করি, ভর্তুকিসহ ঋণ বিতরণের ফলে এসএমই খাতে প্রাণ ফিরে আসবে এবং উৎপাদনক্ষমতা মহামারি পূর্বের পর্যায়ে ফিরে যাবে।“


ইত্তেফাক/আরকে