শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কপিরাইটারদের জন্য কপিশপ আয়োজন করলো কপিকলরব

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ০২:৩৫

'বিজ্ঞাপন' শব্দটা শুনলে শুরুতেই পর্দার আড়াল থেকে মাথা বের করে উঁকি দেয়া মানুষটা কপিরাইটার। যেকোন মাধ্যমের বিজ্ঞাপন মানেই তার কাছে সাদা ক্যানভাস। যেখানে সে নানারকম শব্দের রঙে অদ্ভুত এক চিত্র ফুটিয়ে তোলে। অথচ শব্দ দিয়ে আঁকতে পারা এসব কারিগরদের যথাযথভাবে গড়ে তুলতে কোথাও  কোন প্রশিক্ষণের ব্যবস্থা নেই। আর তাই এখনো কপিরাইটিং সেই সনাতন পদ্ধতি ধরে রেখেছে।

শতকোটি টাকার এই বিজ্ঞাপনশিল্পকে এগিয়ে নিতে সঠিক মান ও মেধাসম্পন্ন কপিরাইটারদের বিশেষ প্রয়োজন। এই প্রয়োজনীতার কথা মাথায় রেখেই কপিশপ'-এর এক অভিনব যাত্রা শুরু। বাংলাদেশের বিজ্ঞাপনশিল্পকে এগিয়ে নেয়ার লক্ষ্যে  'কপিকলরব'  শিরোনামে কপিশপের প্রথম আলোচনা পর্বটি ব্যাপক সাড়া ফেলার পর সম্প্রতি দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয়েছে।

'জীবনই পানি, পানিই জীবন',  'খুব খাচ্ছ্‌ আরাম পাচ্ছি,সহ আরো অনেক আলোচিত বিজ্ঞাপনের স্রষ্টা, ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদ-এর হেড অফ মার্কেটিং ইন্দ্রনীল চট্টোপাধ্যায় তার কপিরাইটার হয়ে ওঠার অভিজ্ঞতা শেয়ার করেন। নতুন-পুরাতন প্রায় ৩৫ জন কপিরাইটার, ফিল্মমেকার, মার্কেটিং এক্সপার্টদের সাথে প্রায় ২ঘন্টারও বেশি সময় ধরে কমার্শিয়াল কপিরাইটিং-এর নানাকৌশলসহ নানা বিষয় নিয়ে আলোচনা ও আড্ডা জমে ওঠে।

কপিশপের উদ্যোক্তা, এক্সপ্রেশনস লিমিটেডের ক্রিয়েটিভ ডিরেক্টর মুশফিকুর রহমান জানান, আন্তর্জাতিক মানের বিজ্ঞাপনভাবনা, লিখা ওনির্মাণে এমন অভিনব উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে এবং সবার সহযোগিতা পেলে অভিনব এই উদ্যোগটি নিয়মিত আয়োজন করা সম্ভব।


ইত্তেফাক/এসএ