শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নেপালি শিক্ষার্থীকে যৌন নিপীড়ন, বশেমুরবিপ্রবির সহকারী প্রক্টরের পদ স্থগিত

আপডেট : ১৮ নভেম্বর ২০১৯, ০২:২২

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি)সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক মো. হুমায়ুন কবিরের সহকারী প্রক্টরের পদ স্থগিত করা হয়েছে। রবিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. নূরউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক চিঠিতে এ আদেশ প্রদান করা হয়েছে। ওই আদেশে প্রভাষক মো. হুমায়ুন কবিরকে এ ব্যাপারে আগামী ৭ কর্ম দিবসের মধ্যে রেজিস্ট্রার কার্যালয়ে লিখিত বক্তব্য প্রদানের অনুরোধ করা হয়েছে।

ওই চিঠিতে বলা হয়েছে, গত ১৩ নভেম্বর সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক ও সহাকারী প্রক্টর মো. হুমায়ুন কবিরের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের এক নেপালি ছাত্রী যৌন নিপীড়নের অভিযোগ দায়ের করেন। বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসন বিব্রত বোধ করছে। বর্তমানে বিষয়টি বিশ্ববিদ্যালয়ের যৌননিপীড়ন প্রতিরোধ সেল তদন্ত করছে। বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত ন্যায় বিচারের স্বার্থে তার সহকারী প্রক্টর পদটি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে।

অভিযুক্ত শিক্ষক মো. হুমায়ুন কবির বলেন, ‘ওই শিক্ষার্থী আমার বিরুদ্ধে মিথ্যা, উদ্দেশ্য প্রণোদিত, বানোয়াট, ও ষড়যন্ত্রমূলক যৌন নিপীড়নের অভিযোগ করেছে। ওই শিক্ষার্থীর মিথ্যা অভিযোগের পুরো ঘটনাটি আমার সম্মান ক্ষুণ্ণ করেছে। আমার বিরুদ্ধে নানা ষড়যন্ত্রে আমি নিরাপত্তাহীনতায় ভুগছি। তাই আমি এ ঘটনায় ন্যায় বিচার প্রত্যাশা করছি।’

আরও পড়ুন: নিরবকে নিয়ে এবার ‘শাকিবের বুবলি’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. নূরউদ্দিন আহমেদ বলেন, ভারপ্রাপ্ত উপাচার্যের অনুমোদনক্রমে সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক মো. হুমায়ুন কবিরের সহকারী প্রক্টরের পদ স্থগিত করা হয়েছে।

ইত্তেফাক/এএএম