ঢাকা মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬
২১ °সে


যুক্তরাষ্ট্রের কমিউনিটি কলেজে পড়াশোনার সুযোগ

যুক্তরাষ্ট্রের কমিউনিটি কলেজে পড়াশোনার সুযোগ
কমিউনিটি কলেজ। ছবি: সংগৃহীত

সম্প্রতি ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য কমিউনিটি কলেজ ইনিশিয়েটিভ (সিসিআই) প্রোগ্রাম ঘোষণা করছে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার। নির্বাচিত কিছুসংখ্যক শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের একটি কমিউনিটি কলেজে দুইটি সেমিস্টার পড়াশোনার সুযোগ পাবে। আবেদনের শেষ সময় নির্ধারণ করা হয়েছে ২১ নভেম্বর (বৃহস্পতিবার)।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক (ইসিএ) ব্যুরোর পৃষ্ঠপোষকতার অধীন সিসিআই প্রোগ্রামে কোনো ডিগ্রি পাওয়া যাবে না (নন-ডিগ্রি প্রোগ্রাম)। তবে এটি সাফল্যের সঙ্গে শেষ করতে পারলে শিক্ষার্থীরা দুইটি সেমিস্টারের ক্রেডিট পাবে।

সিসিআই প্রোগ্রামে অংশগ্রহণে আগ্রহীদের এইচএসসি বা এ লেভেল পাস হতে হবে। এ প্রোগ্রামে অংশগ্রহণের যোগ্যতা, বাছাই প্রক্রিয়া ও আবেদনের সাধারণ নির্দেশনা সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন: https://bd.usembassy.gov/apply-for-the-community-college-initiative-program-fy-2020-21/

আবেদনপত্র ও ঘোষণা পাওয়ার জন্য ভিজিট করুন: https://bd.usembassy.gov/education-culture/student-exchange-programs/

উল্লেখ্য, সিসিআই প্রোগ্রাম বাংলাদেশ ও অন্যান্য কিছুসংখ্যক নির্বাচিত দেশের শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের কমিউনিটি কলেজে পাঠগ্রহণের সুযোগ করে দেয়। এ প্রোগ্রামের লক্ষ্য একাডেমিক, বৃত্তিমূলক ও সাংস্কৃতিক বিষয় অধ্যয়নের মাধ্যমে পারস্পরিক বোঝাপড়া গড়ে তোলা। এটি একটি নিবিড় অধ্যয়নের কোর্স যার উদ্দেশ্য হচ্ছে নেতৃস্থানীয় ছাত্রদের যুক্তরাষ্ট্র সম্পর্কে আরও ভালো ধারণা দেওয়া এবং একইসঙ্গে তাদের নেতৃত্বের দক্ষতা বৃদ্ধি করা। এ প্রোগ্রামের আওতায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা সমাপ্ত করেছেন এমন শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে একটি শিক্ষাবর্ষ কাটাবেন। তারা একটি কমিউনিটি কলেজে পূর্ণকালীন পড়াশোনার জন্য ভর্তি হবেন। ২০২০-২০২১ সালের প্রোগ্রামে যুক্তরাষ্ট্র জুড়ে বিভিন্ন কমিউনিটি কলেজে ফলিত প্রকৌশলবিদ্যা, কৃষি,ব্যবসা ব্যবস্থাপনা ও প্রশাসন, শৈশবকালীন শিক্ষা, তথ্যপ্রযুক্তি, মিডিয়া, জন নিরাপত্তা এবং ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে পড়াশোনা করা যাবে।

পেশাগত শিক্ষা ছাড়াও এ প্রোগ্রামে অংশগ্রহণকারীরা নেতৃত্বের গুণ ও ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করবেন। পাশাপাশি যুক্তরাষ্ট্রের সমাজ ও সংস্কৃতি সম্পর্কে জানতে পারবেন যার মধ্যে রয়েছে কমিউনিটি সার্ভিস ও সামাজিক দায়িত্বশীলতার মতো বিষয়। প্রোগ্রামের শেষে অংশগ্রহণকারীরা নতুন দক্ষতা নিয়ে নিজ দেশে ফিরে যাবেন। এ দক্ষতা তাদের দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নে অবদান রাখতে সাহায্য করবে।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১০ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন