ঢাকা শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭
২৮ °সে

সকল সূচকেই এগিয়ে মেয়েরা

সকল সূচকেই এগিয়ে মেয়েরা
ছবি: সংগৃহীত

প্রকাশ করা হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি), প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল। এ বছর পরীক্ষাগুলোতে অংশগ্রহণ, পাসের হার এবং জিপিএ-৫, সব সূচকেই ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়েরা।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় পাসকৃত ছাত্রের সংখ্যা ১০ লাখ ৪০ হাজার ৭৪২ জন, আর পাসকৃত ছাত্রীর সংখ্যা ১২ লাখ ৪৬ হাজার ৫২৯ জন। অর্থাৎ পাসের সংখ্যায় ছেলেদের চেয়ে ২ লাখ ৫ হাজার ৮৮৭ জন মেয়ে বেশি পাস করেছে।

জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলে দেখা যায়, ছেলেদের পাসের হার ৮৭ দশমিক ০৩ শতাংশ, যা গত বছর ছিল ৮৫ দশমিক ১২। মেয়েদের পাসের হার ৮৮ দশমিক ৬৪ শতাংশ, যা গত বছর ছিল ৮৬ দশমিক ৪৩। ছেলেদের পাসের হার গত বছরের চেয়ে বেড়েছে ১ দশমিক ৯১ শতাংশ, আর মেয়েদের ২ দশমিক ২১ শতাংশ। এক্ষেত্রে ছেলেদের তুলনায় ১ দশমিক ৬১ শতাংশ বেশি মেয়ে পাস করেছে।

অন্যদিকে জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যায়ও এগিয়ে আছে মেয়েরাই। যেখানে এ বছর জিপিএ-৫ পেয়েছে ৩২ হাজার ৫৪৬ জন ছেলে, সেখানে মেয়েদের ক্ষেত্রে এই সংখ্যা ৪৫ হাজার ৮৮৩ জন। এখানেও ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে ১৩ হাজার ৩৩৭ জনে এগিয়ে।

এ বছর নয়টি সাধারণ বোর্ড ও মাদ্রাসা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেয় মোট ২৬ লাখ ২ হাজার ৫৩ জন শিক্ষার্থী। এরমধ্যে পাশ করেছে ২২ লাখ ৮৭ হাজার ২৭১ জন। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ জন শিক্ষার্থী। গত বছর এই সংখ্যা ছিলো ৬৮ হাজার ০৯৫ জন। এই সূচকেও এগিয়ে মেয়েরাই।

এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ২৪ লাখ ৫৪ হাজার ১৫১ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১১ লাখ ২৪ হাজার ২২৫ জন ছাত্র এবং ১৩ লাখ ২৯ হাজার ৯২৬ জন ছাত্রী। তাদের মধ্যে ১০ লাখ ৭২ হাজার ১৫৪ জন ছাত্র এবং ১২ লাখ ৭১ হাজার ৫৮৯ জন ছাত্রী পাস করেছেন।

মোট জিপিএ-৫ পেয়েছে ৩ লাখ ২৬ হাজার ৮৮ জন, যার মধ্যে ১ লাখ ৪১ হাজার ৪৫১ জন ছাত্র এবং ১ লাখ ৮৪ হাজার ৬৩৭ জন ছাত্রী।

এদিকে এ বছর ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ৩ লাখ ৪ হাজার ১৭৮ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১ লাখ ৫৭ হাজার ৯৩৬ জন ছাত্র এবং ১ লাখ ৪৬ হাজার ২৪২ জন ছাত্রী। তাদের মধ্যে ১ লাখ ৫০ হাজার ৮৩৫ জন ছাত্র এবং ১ লাখ ৪১ হাজার ৪০ জন ছাত্রী পাস করেছেন।

মোট জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৮৭৭ জন, যার মধ্যে ৫ হাজার ৬৮৫ জন ছাত্র এবং ৬ হাজার ১৯২ জন ছাত্রী। তাই বলাই যায়, প্রাথমিক ও ইবতেদায়ীতে সব সূচকে ছেলেদের থেকে এগিয়ে মেয়েরা।

এর আগে সকাল সোয়া ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পিইসি, জেএসসি, জেডিসি ও প্রাথমিক ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৬ জুন, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন