ঢাকা শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭
২৮ °সে

জিপিএ-৫ এ এগিয়ে ঢাকা, পাসের হারে বরিশাল

জিপিএ-৫ এ এগিয়ে ঢাকা, পাসের হারে বরিশাল
ছবি: সংগৃহীত

আজ প্রকাশ করা হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল। এই ফলাফলে নয়টি সাধারণ বোর্ড ও মাদ্রাসা বোর্ডের তুলনামূলক পরিসংখ্যা থেকে দেখা যায়, পাসের হারের দিক থেকে এগিয়ে আছে বরিশাল বোর্ড।

এই বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ১৭ হাজার ৪০০ জন, যাদের মধ্যে ১ লাখ ১৩ হাজার ৯৮৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। আর এই বোর্ড থেকে পাস করা পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১০ হাজার ৬১৯ জন, শতকরা হিসেবে যা ৯৭ দশমিক ০৫ শতাংশ।

পাসের হারের দিক থেকে ৯৪ দশমিক ১০ শতাংশ নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বোর্ড। আর ৯২ দশমিক ৭৯ শতাংশ পাসের হার নিয়ে তৃতীয় অবস্থানে আছে সিলেট বোর্ড। ঢাকা বোর্ডে সবচেয়ে কম ৮২ দশমিক ৭২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

এদিকে জিপিএ-৫ এর দিক থেকে এগিয়ে আছে ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা। এই বোর্ডে মোট ১৮ হাজার ৯৫৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে।

এ বছর নয়টি সাধারণ বোর্ড ও মাদ্রাসা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেয় ২৬,০২,০৫৩ জন শিক্ষার্থী। এরমধ্যে পাশ করেছে ২২,৮৭,২৭১ জন। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৭৮,৪২৯ জন শিক্ষার্থী। গত বছর এই সংখ্যা ছিল ৬৮,০৯৫ জন। এই সূচকেও এগিয়ে মেয়েরাই।

এর আগে সকাল সোয়া ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পিইসি, জেএসসি, জেডিসি ও প্রাথমিক ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৬ জুন, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন