ঢাকা বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬
২৯ °সে

রাতে মেয়েদের হলের বাইরে থাকতে নিষেধ করলেন শাবি ভিসি

রাতে মেয়েদের হলের বাইরে থাকতে নিষেধ করলেন শাবি ভিসি
শাবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেছেন, ‘মেয়েদেরকে সারারাত বাইরে ঘুরে বেড়ানোর কোন দরকার নেই। আমাদের ইতিহাস, ঐতিহ্য ও ইসলামিক মূল্যবোধ কখনো অনুমতি দেয় না যে, একটা মেয়ে রাত ২টা পর্যন্ত হলের বাইরে ঘুরে বেড়াবে। যা খুশি তা করবে। কিছু সংখ্যক ডিসমেন্টাল শিক্ষার্থী আছে যারা সংখ্যায় খুবই কম। তারা মাঝে মাঝে দাবি করে যে সারারাত হল খোলা থাকতে হবে। এটাতো মগের মুল্লুক না’।

তিনি আরও বলেন, ‘যারা এধরনের দাবি করে তাদের বিরুদ্ধে তোমাদের প্রতিবাদ জানাতে হবে। কেউ যদি এটাকে প্রতিবাদ না করে তাহলে সেও এটাকে সাপোর্ট করলো।’

শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ‘সাস্ট ক্যারিয়ার ক্লাব’র দুইদিনব্যাপী ‘সাস্টসিসি ফেস্টিভ্যাল’র সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন : শিক্ষকের ঘুষিতে ছাত্রী অসুস্থ হওয়ার ঘটনার তদন্তে কমিটি

এসময় বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি খোলা রাখা সম্পর্কে তিনি বলেন, ‘রাত ১০টা পর্যন্ত আমরা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি খোলা রেখেছি। একটা শিক্ষার্থী রাত ৮টার পরে লাইব্রেরিতে যায় না। তারা এ ধরনের দাবি করেছে কিসের জন্য? মেয়েদেরকে বাইরে রাখার জন্য? এটা কিন্তু হবে না। যদি ছেলেমেয়েরা লাইব্রেরিতে পড়াশোনা করে, সারারাত আমরা লাইব্রেরি খোলা রাখবো। কিন্তু তা তো হচ্ছে না’।

অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব নজিবুর রহমান বলেন, এ পৃথিবী পরিবর্তনশীল। এখানে একমুখী লেখাপড়া করলে চলবে না। তাহলে এ যাত্রায় ভালো একজন যাত্রী হতে পারবে না। বিশ্ববিদ্যালয়ে ভর্তির সাথে সাথে তোমাদেরকে লক্ষ্য ঠিক করে সে লক্ষ্য পূরণে কাজ করে যেতে হবে। দ্বিতীয়ত, পরীক্ষা। এতদিন তুমি যতটুকু প্রস্তুতি নিয়েছো সে হিসেবেই পাস করবে। তৃতীয়ত, সেবাক্ষেত্রে যোগদান। এখানেও তোমাকে লেখাপড়া করতে হবে। এখানে তোমাকে প্রশিক্ষণ দেওয়া হবে। এবং যারা এটা ভালোভাবে গ্রহণ করবে তারা অনেকবেশী প্রফেশনাল হতে পারবে।

সাস্ট ক্যারিয়ার ক্লাবের সভাপতি শাহরিয়ার উদ্দিনের সভাপতিত্বে এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, ম্যানেজমেন্ট এন্ড বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম এবং সাস্ট ক্যারিয়ার ক্লাবের উপদেষ্টা ও ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক।

উল্লেখ্য, গত ২৭ নভেম্বর ১৬ দফা দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দু’ধরনের দাবি জানিয়ে আল্টিমেটাম দেয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর মধ্যে ছয় দফা ‘আশু দাবি’ ও ১০ দফা ‘দীর্ঘমেয়াদি দাবি’।

আর এ দাবিগুলোর মধ্যে অন্যতম হচ্ছে, আবাসিক হলে প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে ছেলে-মেয়ে বৈষম্য না করা, রাত ১০টা পর্যন্ত লাইব্রেরি খোলা রাখা ও নির্দিষ্ট কিছু কক্ষকে রিডিং রুম হিসেবে বরাদ্দ দেওয়া।

চলতি বছরের ২৬ মার্চের মধ্যে দীর্ঘমেয়াদি দাবিসমূহ মেনে না নিলে আবারো কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

ইত্তেফাক/এমআরএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
০৯ এপ্রিল, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন