ঢাকা শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬
৩৬ °সে

নতুন প্রজাতির ব্যাঙের আবিষ্কার করল জবির দুই তরুণ গবেষক

নতুন প্রজাতির ব্যাঙের আবিষ্কার করল জবির দুই তরুণ গবেষক
নতুন প্রজাতির ব্যাঙের আবিষ্কার করল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। ছবি: ইত্তেফাক

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রাণীবিদ্যা বিভাগের শিক্ষার্থী এবং প্রাণী বিজ্ঞানী হাসান আল রাজি চয়ন (৬ষ্ঠ ব্যাচ) একটি নতুন প্রজাতির ব্যাঙের আবিষ্কার করেছেন। এই কাজে সহযোগিতায় ছিলেন একই বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী মার্জান মারিয়া। পুরো গবেষণা কাজটির সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন আরেক প্রাণী বিজ্ঞানী, সংযুক্ত আরব আমিরাত বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক সাবির বিন মোজাফফর।

জানা যায়, গবেষকরা গত বছর এপ্রিল-মে মাসের দিকে মৌলভীবাজার জেলার লাউয়াছড়া জাতীয় উদ্যান ও আদমপুর সংরক্ষিত বন থেকে ১৮-২২ মিলিমিটার আকৃতির ছোট কিছু ব্যাঙ সংগ্রহ করেন। ব্যাঙগুলোর শারীরিক গঠন, ডিএনএসহ নানান পরীক্ষা নিরীক্ষার পর দেখা যায় এমন ব্যাঙ এর আগে আবিষ্কার করা হয়নি।

প্রাণী গবেষক হাসান আল রাজি চয়ন বলেন, ব্যাঙটি সংগ্রহের পর আমরা নানান পরীক্ষা নিরীক্ষা করে দেখেছি এই ব্যাঙটি সম্পর্কে আগে কোনো তথ্য কোথাও প্রকাশ হয়নি।

আরও পড়ুন: শিবচরে সঙ্গীত প্রতিযোগিতা শিবচর ওয়ান অনুষ্ঠিত

ব্যাঙটির নামকরণ সম্পর্কে তিনি বলেন, আমরা ব্যাঙটির নাম দিয়েছি বাংলাদেশের বিখ্যাত প্রাণী বিজ্ঞানী ড. আলী রেজা খানের নাম অনুসারে Raorchestes razakhani।

বাংলাদেশের বন্যপ্রাণীর গবেষণা ও সংরক্ষণে ড. আলী রেজা খানের ভূমিকা অপরিসীম। তিনি আরও বলেন, ব্যাঙটি সম্পর্কিত গবেষণা পত্রটি অতি শীঘ্রই আমেরিকান বিখ্যাত জার্নাল Zookeys এ প্রকাশিত হবে। এই আবিষ্কারকে তিনি দেশবাসীকে মুজিব বর্ষের একটি উপহার হিসেবে দিতে চান।

ইত্তেফাক/এসি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
০৪ এপ্রিল, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন