বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ডাক্তার ও পুলিশ-প্রশাসনের সুরক্ষায় শাবি শিক্ষার্থীর ফেসশিল্ড

আপডেট : ২৭ মার্চ ২০২০, ১৩:৩৯

বিশ্বজুড়ে ভয়াবহ মহামারী আকার ধারণ করেছে করোনা ভাইরাসের সংক্রমণ। কেড়ে নিয়েছে কয়েক হাজার প্রাণ। সম্প্রতি বাংলাদেশেও দেখা দিয়েছে এই ভাইরাসের সংক্রমণ। এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন পাঁচজন। তবে পর্যাপ্ত পার্সোনাল প্রোটেক্টিভ ইক্যুইপমেন্টের (পিপিই) অভাবে বিঘ্নিত হচ্ছে চিকিৎসা ব্যবস্থা। এই অবস্থা থেকে পরিত্রাণের লক্ষ্যে ব্যক্তিগত উদ্যোগে সহজ পদ্ধতিতে ফেসশিল্ড তৈরি করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) পদার্থবিজ্ঞান বিভাগের এক সাবেক শিক্ষার্থী। তিনি সাইবারনেটিক্স রোবো একাডেমির চিফ টেকনোলজি অফিসার ও ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ রেজওয়ানুল হক নাবিল। বৃহস্পতিবার সন্ধ্যায় দৈনিক ইত্তেফাককে তিনি এ উদ্যোগের কথা জানান ।
 
শাবির পদার্থবিজ্ঞান বিভাগের ২০০৭-০৮ সেশনের শিক্ষার্থী নাবিল। তিনি বলেন, করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতির কারণে অনেক ডাক্তার বলছেন তাদের ফেসশিল্ড প্রয়োজন। অনেক ডেন্টিস্টরা এটার অভাবে কাজ করতে পারছেন না। পিপিই এর সাথে এটাও নাকি প্রয়োজন। তবে তাদের প্রয়োজনর তুলনায় ফেসশিল্ড একদম নেই বললেই চলে। তাই ল্যাবে এসে আমি আর হাসান (সহকর্মী) প্রায় ৩০ ঘণ্টা একটানা কাজ করে মোট ৯৮টি ফেসশিল্ড তৈরি করেছি। কাঁচামালর অভাবে এর বেশি বানাতে পারিনি। এটার মাধ্যমে বর্তমান পরিস্থিতিতে ডাক্তার, সেনাবাহিনী, পুলিশ-প্রশাসনসহ সবাইকে যদি একটু সুরক্ষা দিতে পারি, সেটাই আমাদের সার্থকতা।

সৈয়দ রেজওয়ানুল হক নাবিল

সাইবারনেটিক্স রোবো একাডেমির চিফ টেকনোলজি অফিসার ও ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ রেজওয়ানুল হক নাবিল। ছবি: ইত্তেফাক।

 

সৈয়দ রেজওয়ানুল হক নাবিলের তৈরি ফেসশিল্ড মানসম্পন্ন বল মন্তব্য করেছেন সিলেট ওসমানী মেডিকেল কলেজের সার্জারি বিভাগের ইনডোর মেডিকেল অফিসার ডা. মেজবাহ। তিনি বলেন, প্রাথমিকভাবে তৈরি এই ফেসশিল্ড আমি ব্যবহার করছি। এর গুরুত্বপূর্ণ দিকটি হলো, এটি পুনরায় ব্যবহারযোগ্য। আপনি একবার ব্যবহারের পর অ্যালকোহল বা হেক্সোসল দিয়ে পরিষ্কার করে পুনরায় ব্যবহার করতে পারবেন।

আমাদের ডাক্তারদের জন্য এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা, পিপিই ব্যবহারর পরও মুখ ও গগলসের মাঝখানের কিছু জায়গা অনাবৃত থেকে যায়। যেখান দিয়ে জীবাণু প্রবেশের সম্ভাবনা থাকে। ফেসশিল্ড ব্যবহার এই সমস্যা থেকে শতভাগ চিন্তামুক্ত রাখবে। তাছাড়া, এর আরেকটি গুরুত্বপূর্ণ দিক হলো যে কেউ এটা তৈরি করতে পারবে এবং এর ব্যবহার আরামদায়ক।

এদিকে নাবিলের এ উদ্যোগ এড়ায়নি সরকারের নজর। ইতোমধ্যে এ উদ্যোগকে বৃহদাকারে কিভাবে নেওয়া যায় সেজন্য সরকারের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে বলে জানান তিনি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার ব্যক্তিগত ফেসবুক পেজে এ উদ্যোগ শেয়ার করে জানান, করোনা ভাইরাসের (কাভিড-১৯) সংক্রমণ এড়াতে ডাক্তারদের ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জামর (পিপিই) চাহিদা বাড়ায় সিলেটের সাইবারনেটিক্স রোবো একাডেমি এবং সিআরইউএক্স কিছু ফেসশিল্ড তৈরি করেছে এবং সবার জন্য একটি সহজ টিউটোরিয়াল গাইড প্রকাশ করেছে।

নাবিলের নেতৃত্বে এ উদ্যোগের সঙ্গে যুক্ত থাকা দলের অন্য সদস্যরা হলেন, সার্কিট ডিজাইনার হাসান সোহাগ, সাইবারনেটিক্স রোবো একাডেমির চিফ অপারেটিং অফিসার হাসিব আল আহমদ এবং সিস্টম ইঞ্জিনিয়ার মারুফ হাসন। এছাড়া সার্বিক সহযোগিতায় ছিলেন সাইবারনেটিক্স রোবো একাডেমির চেয়ারম্যান খালেদ পারভেজ।

ইত্তেফাক/জেডএইচডি