ঢাকা বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭
২৪ °সে

করোনা রোগীদের শনাক্ত করবে চবি শিক্ষার্থীদের ‘করোনা ইনফো’ অ্যাপ

করোনা রোগীদের শনাক্ত করবে চবি শিক্ষার্থীদের ‘করোনা ইনফো’ অ্যাপ
করোনা রোগীদের সনাক্ত করবে চবি শিক্ষার্থীদের ‘করোনা ইনফো’ অ্যাপ।ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মরণব্যাধি করোনা ভাইরাস ইতিমধ্যে বাংলাদেশেও আঘাত হেনেছে। কিন্তু এই দুর্যোগে দেশের স্বাস্থ্যখাত ঠিক কতটা মোকাবেলা করতে পারবে সে প্রশ্ন থেকেই যায়। এখনও পর্যন্ত বাংলাদেশে করোনা সন্দেহভাজনদের পরীক্ষাও সহজলভ্য হয়নি। তাই অনেকেই সর্দি-কাশি হলেই আতঙ্কিত হয়ে পড়ছেন। বুঝতে পারছেন না করোনা আক্রান্ত কিনা।

সম্প্রতি এই সংকট কাটিয়ে উঠতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) একদল শিক্ষার্থী তৈরি করেছেন ‘করোনা ইনফো’ নামে একটি অ্যাপ। এই টিমে কাজ করেছেন মমশাদ দিনুরী, আব্দুল্লাহ জুনায়েদ খান ও মাহবুবুর রহমান। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী।

এ বিষয়ে মমশাদ দিনুরী জানান, এই অ্যাপটির মাধ্যমে আপনি কিছু প্রশ্নের উত্তর দিয়ে প্রাথমিকভাবে জানতে পারবেন আপনার বর্তমান অবস্থা কি। এই তথ্যগুলো একটা সেন্ট্রাল সার্ভারে থাকবে। প্রতিটি ডাটাকে গুরুত্বভেদে বিভিন্ন লিস্ট করে সেই লিস্ট অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে। অ্যাপটির মাধ্যমে নিজের এবং নিজের পরিবারের সদস্যদের তথ্য দিতে পারবেন। আপনাদের সহায়তায় পুরো বাংলাদেশের একটা ডিজিটাল ট্র্যাকিং ম্যাপ তৈরি হবে। যার ফলে রেসপন্স করা খুবই সহজ হবে।

তিনি আরও বলেন, আপনি হিটম্যাপ থেকে বিভাগের তথ্য এবং বাংলাদেশের বর্তমান করোনা পরিস্থিতিও দেখতে পারবেন। ‘করোনা ইনফো’ অ্যাপটি নিয়ে সরকারের এ টু আই প্রজেক্টের অধীনে কোভিড-১৯ ইমারজেন্সি গ্রুপ বাংলাদেশ এ কাজ করা হচ্ছে।

জানা যায়, অভিজ্ঞ ডাক্তারদের একটি গ্রুপের মাধ্যমে করোনা রোগী চেনার জন্য বেশকিছু প্রশ্ন বাছাই করা হয়েছে। যেগুলার উত্তর সাবমিট করে ব্যবহারকারী প্রাথমিকভাবে তার করোনার লক্ষণ আছে কিনা বুঝতে পারবেন। আর এই প্রশ্নগুলোর উত্তর সরকারের একটা ডাটাবেজে সংরক্ষিত হয়। এই ডাটাবেজের লিস্ট দেখে সরকার যদি মনে করে কোনো ব্যক্তির সঙ্গে যোগাযোগ করা দরকার, তখন ব্যক্তির লক্ষণ সাবমিট করার সময় জমা দেয়া ফোন নাম্বারে যোগাযোগ করা হবে।

আরো পড়ুন: এক হাজার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে আজ

তবে প্লে স্টোর করোনা রিলেটেড অ্যাপগুলো গ্রহণ করছে না বিধায় এই অ্যাপসটিতে অ্যাপটোইড ব্যবহার করা হয়েছে। আর যেকোনো অভিযোগ, প্রয়োজনে নিচের ফোন নম্বর এবং ই-মেইল ব্যবহার করে করোনা ইনফো টিমের সঙ্গে যোগাযোগ করা যাবে।

অ্যাপটি ডাউনলোড করার লিংকঃ https://com-tne-selfreportingapp.en.aptoide.com/app?store_name=zeroth.index

ইত্তেফাক/এএএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৮ মে, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন