শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাবির সাবেক অধ্যাপক মজিবর রহমান দেবদাস আর নেই

আপডেট : ১৯ মে ২০২০, ০০:১৩

একাত্তরের এক অনন্য অকুতোভয় যোদ্ধা মজিবুর রহমান দেবদাস আর নেই। সোমবার ভোরে জয়পুরহাটের গ্রামের বাড়িতে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)। তার বয়স হয়েছিল ৯০ বছর। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সিনিয়র লেকচারার ছিলেন।

একাত্তরে মহান মুক্তিযুদ্ধ চলাকালে তিনি পাকিস্তানী হানাদার বাহিনীর বর্বরতার বিরুদ্ধে সরকারের কাছে লিখিত প্রতিবাদ করেন। তিনি তাঁর প্রতিবাদপত্রে বলেছিলেন, ‘বিশ্ববিদ্যালয় আর জ্ঞান চর্চার আধার নয়, এটা মিলিটারি ক্যাম্পে পরিণত হয়েছে। ওই নরপশুরা যদি মানুষ হয়, তাহলে তাদের ও তাদের ধর্মকে আমি ঘৃণা করি। আজ থেকে নিজ নাম পরিবর্তন করে দেবদাস রাখছি। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস স্বঅবয়বে আবির্ভূত হলে ক্যাম্পাসে ফিরে আসবো।’

তাঁর ওই প্রতিবাদ এবং অবস্থানে ক্ষিপ্ত হয়ে হানাদার বাহিনী তাঁকে ধরে নিয়ে যায়। তাঁকে নাটোরে নিয়ে গিয়ে নির্মমভাবে নির্যাতন করে। কয়েকমাস যাবত অমানুষিক শারীরিক নির্যাতনে এই শিক্ষাবিদের মানসিক বৈকল্য ঘটে। সেই থেকে তিনি আর কোনোদিন সুস্থ হতে পারেননি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তাঁকে ‘জীবন্ত শহীদ’ ডাকা হয়।

জয়পুরহাটের এই বীর সন্তান ১৯৫২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বপূর্ণ ফলাফল নিয়ে গণিতে মাস্টার্স পাস করেন। তিনি ১৯৬৪ সালে অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে এপ্লায়েড ম্যাথম্যাটিকসে দ্বিতীয় মাস্টার্স করেন। তিনি করাচীর একাধিক কলেজে শিক্ষকতার পর ১৯৬৭ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সিনিয়র লেকচারার (বর্তমান সহকারী অধ্যাপক) পদে যোগদান করেন।

মুক্তিযুদ্ধে তার মহান ত্যাগের জন্য ২০১৫ সালে সরকার তাকে একুশে পদকে ভূষিত করেন। মুক্তিযুদ্ধের এই মহান, আত্মত্যাগী, শিক্ষাবিদের মৃত্যুতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপ-উপাচার্যদ্বয় গভীর শোক প্রকাশ ও তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন।

ইত্তেফাক/এমআর