শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এসএসসি ও সমমানে ৫ হাজার পরীক্ষার্থীর ফল পরিবর্তন

নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৭৯৩ জন

আপডেট : ০১ জুলাই ২০২০, ০০:২৭

এসএসসি ও সমমান পরীক্ষার পুনঃনিরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে সারাদেশে ৫ হাজারেরও বেশি পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে।  নতুন করে ৭৯৩ জন জিপিএ-৫ পেয়েছে।


এছাড়াও কেউ ফেল থেকে জিপিএ-৫, ফেল থেকে পাস, বিভিন্ন স্তরে জিপিএ পরিবর্তন হয়েছে। তবে এসব পরিবর্তনের মধ্যে গণিত, ইংরেজি বিষয়ে খাতায় বেশি পরিবর্তন হয়েছে।  মঙ্গলবার পুনঃনিরীক্ষার ফল প্রকাশের পর ১১টি শিক্ষা বোর্ডেও ফল প্রকাশ করা হয়। 

 

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলে সন্তুষ্ট না হয়ে সারাদেশে ২ লাখ ৩৪ হাজার ৪৭১ জন পরীক্ষার্থী চ্যালেঞ্জ করে শিক্ষা বোর্ডগুলোতে আবেদন করে। এ কারণে বিভিন্ন বিষয়ের উত্তরপত্র পুনঃমূল্যায়নের জন্য মোট ৪ লাখ ৮১ হাজার ২২২টি বিষয়ের ফলে আপত্তি তোলা হয়। 

 

ঢাকা শিক্ষা বোর্ড: পুনঃনিরীক্ষায় ঢাকা শিক্ষা বোর্ডে ফেল থেকে পাস করেছে ১০৫ জন শিক্ষার্থী।  আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ২৯৯ জন পরীক্ষার্থী।  এ বোর্ডে মোট ২ হাজার ২৪৩ জনের ফল পরিবর্তন হয়েছে। 

 

দিনাজপুর শিক্ষা বোর্ড: দিনাজপুর বোর্ডে মোট জিপিএ পরিবর্তন হয়েছে ৩৬৭ জনের, নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৫০ জন।  ফেল থেকে পাস করেছে ৩৫ জন।  আর ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে একজন পরীক্ষার্থী।


সিলেট শিক্ষা বোর্ড: সিলেট বোর্ডের ১৬৫ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। তার মধ্যে ফেল থেকে পাস করেছে ২৩ জন শিক্ষার্থী।  আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৩০ জন পরীক্ষার্থী।


ময়মনসিংহ শিক্ষা বোর্ড: ময়মনসিংহ বোর্ডে ফেল থেকে পাস করেছে ৪৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে নতুন জিপিএ-৫ পেয়েছে ৪৩ জন।  আবেদন করে উত্তীর্ণ দুই জন পরীক্ষার্থী ফেল করেছে।  এ বোর্ডে মোট ৩৬৪ জনের ফল পরিবর্তন হয়েছে। 

 

রাজশাহী শিক্ষা বোর্ড: রাজশাহী বোর্ডে ফেল থেকে পাস করেছে ৩৪ জন পরীক্ষার্থী। নতুন জিপিএ-৫ পেয়েছে ১৪০ জন।  পুনঃনিরীক্ষণে ফেল করা তিন জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।  বোর্ডের ২৫২ জনের ফল পরিবর্তন হয়েছে।
 

চট্টগ্রাম শিক্ষা বোর্ড: চট্টগ্রাম বোর্ডে ফেল থেকে পাস করেছে ৪১ জন শিক্ষার্থী।  নতুন জিপিএ-৫ পেয়েছে ৬৩ জন পরীক্ষার্থী। ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে ১ জন শিক্ষার্থী। আবেদন করে ৬০৯ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে।


বরিশাল শিক্ষা বোর্ড: বরিশাল বোর্ডে ফেল থেকে পাস করেছে ২৫ জন পরীক্ষার্থী।  নতুন জিপিএ-৫ পেয়েছে ১১ জন।  মোট ১৩৯ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে।


যশোর শিক্ষা বোর্ড: যশোর বোর্ডে ফল পরিবর্তন হয়েছে ১২৩ জন পরীক্ষার্থীর।  এ বোর্ডে ফেল থেকে পাস করেছে ৪৪ জন এবং নতুন জিপিএ-৫ পেয়েছে ৪৫ জন।


কুমিল্লা শিক্ষা বোর্ড: কুমিল্লা বোর্ডে মোট ফল পরিবর্তন হয়েছে ৪৪১ জন পরীক্ষার্থীর।  নতুন জিপিএ-৫ পেয়েছে ৬১ জন, ফেল থেকে পাস করেছে ৬২ জনের।
 

কারিগরি শিক্ষা বোর্ড: কারিগরি বোর্ডে মোট ১ হাজার ১৭১ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে।  তার মধ্যে ১ হাজার ১২৪ জন ফেল থেকে পাস করেছে, নতুন করে জিপিএ-৫ পেয়েছে ১৮ জন। 


মাদরাসা শিক্ষা বোর্ড: মাদরাসা বোর্ডে জিপিএ পরিবর্তন হয়েছে ৮৭ জন পরীক্ষার্থীর।  মোট ফল পরিবর্তন ২৪৩ জনের, নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৩৩ জন, ফেল থেকে পাস করেছে ১০৫ জন।  মোট আবেদনের সংখ্যা ছিলো ২৮ হাজার ৫২২টি। আর আবেদনকারীর সংখ্যা ১৪ হাজার ৭৪৩ জন, জিপিএ পরিবর্তন হলেও ফেল থেকে পাস ২ জন।


গত ৩১ মে প্রকাশিত হয় এসএসসি ও সমমান পরীক্ষার ফল। এবার গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ, যা গতবছর ছিলো ৮২ দশমিক ২০ শতাংশ। এ বছর মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন, যা গত বছর পেয়েছিল ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। পরীক্ষার ফলে আপত্তি থাকা শিক্ষার্থীদের জন্য গত ১ জুন শুরু হয় পুনঃনিরীক্ষার আবেদন কার্যক্রম, যা ৭ জুন শেষ হয়।

ইত্তেফাক/ইউবি