স্বাস্থ্যবিধি মেনে এইচএসসি পরীক্ষা, ছাত্রছাত্রীরা বসবে ‘জেড’ আকারে

স্বাস্থ্যবিধি মেনে এইচএসসি পরীক্ষা, ছাত্রছাত্রীরা বসবে ‘জেড’ আকারে
ফাইল ছবি

আইনের বাধ্যবাধকতা থাকায় চলতি বছরের মধ্যেই এইচএসসি পরীক্ষা নেবে শিক্ষাবোর্ডগুলো। স্বাস্থ্যবিধি মেনে এই পরীক্ষা নেয়ার জন্য রোডম্যাপ তৈরির প্রস্তুতি চলছে। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ছাত্রছাত্রীদের বসানো হবে ‘জেড’ আকারে। এতে প্রথম বেঞ্চে দুইজন, দ্বিতীয় বেঞ্চে মাঝখানে একজন আর তৃতীয় বেঞ্চে দুইজনের আসন ব্যবস্থা করা হবে। এভাবে গোটা কক্ষে শিক্ষার্থীদের বসানো হবে। প্রত্যেক শিক্ষার্থীর মধ্যে দূরত্ব থাকবে কমপক্ষে তিন ফুট। সেই হিসাবে এক একটি উপজেলায় মোট পরীক্ষার্থীর তুলনায় কয়টি কক্ষ ও কেন্দ্র-উপকেন্দ্র লাগবে সারাদেশে সেই সমীক্ষা চলছে। উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও) স্থানীয় শিক্ষকদের নিয়ে এ ব্যাপারে কাজ করছেন। পরীক্ষা কেন্দ্রের ভেতরে স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হবে।

এছাড়া পরীক্ষা কেন্দ্রগুলোর গেটে হ্যান্ড স্যানিটাইজার রাখা হবে। পরিদর্শক ও পরীক্ষার্থীরা ভালভাবে হাত পরিষ্কার করে ভেতরে প্রবেশ করবেন। প্রত্যেক শিক্ষার্থী ও শিক্ষকের বাধ্যতামূলক মাস্ক পরতে হবে। এই প্রক্রিয়ায় মূল কেন্দ্রের অধীন পার্শ্ববর্তী ভালো শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে উপকেন্দ্র হিসেবে নির্বাচন করা হবে।

চলতি বছরের এপ্রিলের শুরুতে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের কারণে এ পরীক্ষাসূচি স্থগিত করতে বাধ্য হয় শিক্ষা মন্ত্রণালয়। স্থগিত পরীক্ষার পরবর্তী সময় ঘোষণা না করায় অনিশ্চয়তায় দিন পার করছে প্রায় ১২ লাখ পরীক্ষার্থী।

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত