শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অনলাইনে সিনেমা বানানোর প্রশিক্ষণ কোর্সের সমাপনী

আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২০, ১৭:১৮

শৈশবে খেলার মাঠে বিকেলের আনন্দগুলোকে কেড়ে নিয়েছে ইট-পাথরের গড়া শহর। তবে কেউ আবার গড়ে উঠছে দাদা-দাদীর সেই শৈশবের গল্প শুনেই, জানাচ্ছে বাংলাদেশের ইতিহাস, ঘরবন্দী জীবনে কল্পনার জগতে সাজাচ্ছে সেই শুনে নেওয়া দৃশ্যগুলোকে। কথাগুলো লিখিত হলেও বাস্তবে তার চিত্র সাজানো হয়েছে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের ৭ম শ্রেণির শিক্ষার্থী আফফান জাওয়াদ ও রাজবাড়ী গভর্নমেন্ট গার্লস হাই স্কুলের ১০ম শ্রেণির শিক্ষার্থী কুইনের নির্মিত সিনেমা দুটিতে। তেমনি আরও গল্প নিয়ে সিনেমা বানাতে ও শিখতে অংশ নিয়েছে স্কুল-কলেজের ছোট হাতগুলো।

নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ এই শিরোনাম নিয়ে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর মিডিয়া স্টাডিজ এন্ড জার্নালিজম (এমএসজে) বিভাগের অন্যতম উদ্যোগ ‘ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব’ এর যাত্রা যেখানে সকলের কল্পনার জগৎকে বাস্তবে দৃশ্যায়ন করতে মাধ্যম তৈরি করে দিয়েছে। করোনার সময় কিছুটা স্তব্ধ পৃথিবী হলেও আটকে যায়নি তাদের কল্পনার জগৎ। সেটি পূরণ করতেই নতুন ধাপে এগিয়ে এসেছিল ডিআইএমএফএফ এক নতুন মাধ্যমে নতুন শিরোনামে ‘সিনেমা বানাই ঘরে বসে, সবার জন্য চলচ্চিত্র নির্মাণ’একটি আট সপ্তাহব্যাপী অনলাইনভিত্তিক কার্যক্রম নিয়ে যা নতুন প্রজন্মকে মোবাইল ফোনের মাধ্যমে তাদের চিন্তা ও সৃষ্টিশীলতা প্রকাশের পথ দেখাবে।

ষষ্ঠ থেকে দ্বাদশ বা সমমানের শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য এই প্রশিক্ষণটি সাজানো হয়েছে। স্মার্টফোন ব্যবহার করে চলচ্চিত্র নির্মাণ বিষয়ক সম্যক ধারণা দেওয়ার পাশাপাশি আধুনিক গ্যাজেট ও সফটওয়্যার ব্যবহারে অভিজ্ঞতা প্রদান করাই এই প্রশিক্ষণটির উদ্দেশ্য ছিল। এই কর্মশালায় বাংলাদেশের নানান প্রান্ত থেকে যোগ দিয়েছে ১০৮০ জন শিক্ষার্থী এবং তার মাঝ থেকে নির্বাচিত ১৪৬ জন শিক্ষার্থী নিয়ে শুক্রবার (১৭ জুলাই) বিকেল ৩টায় এই যাত্রা শুরু হয়, যা আট সপ্তাহ চলেছে। এই ই-লার্নিং কোর্সটি সমন্বিত করেছেন ডিআইএমএফএফের উপদেষ্টা এবং মিডিয়া স্টাডিজ এন্ড জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক ড. কাবিল খান।

সিনেমা বানানোর স্বপ্ন নিয়েই তাদের প্রত্যেকটি ধাপ সমানভাবে শিখিয়েই, তাদেরই বাস্তব গল্প তাদের দ্বারা নির্মিত হয়েছে ডিআইএমএফএফ এর ই-প্রশিক্ষণে। প্রশিক্ষক সৈয়দা মেহজাবিন ও প্রিয়াঙ্কা চৌধুরীর শিখানো সিনেমার ধাপগুলো নিয়েই স্কুল কলেজ শিক্ষার্থীদের হাতে নির্মিত ৬০টি সিনেমা ডিআএমএফএফ এর ‘ওয়ান মিনিট ক্যাটাগরি’তে জমা পড়েছে।

গত শুক্রবার (১১ সেপ্টেম্বর) বিকেল ৫টায় অনলাইন মোবাইল ফিল্ম মেকিং কোর্সের সমাপনী অনুষ্ঠান জুম প্ল্যাটফর্মে উদযাপিত হয়েছে। এতে স্বাগত বক্তব্য রাখেন এমএসজে বিভাগের প্রধান ড. জুড উইলিয়াম হেনিলো।

এছাড়া উপস্থিত ছিলেন এটুআই-এর যুগ্ম প্রকল্প পরিচালক ও মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব (ই-গভর্নেন্স) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, ফ্রেডরিখ নুইম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম (এফএনএফ বাংলাদেশ) এর বাংলাদেশ প্রতিনিধি ড. নাজমুল হোসেইন। শিক্ষার্থীদের সিনেমার নতুন যাত্রায় উৎসাহিত দিতে বিশেষ অতিথি ছিলেন ফিল্ম ডিরেক্টর মিতালি রায়, সিনেমাটোগ্রাফার তানভীর আহসান এবং ডকুমেন্টারি নির্মাতা শাহীন দিল-রিয়াজ। অনুষ্ঠানের মাঝে শিক্ষার্থীদের নির্মিত সিনেমা অনলাইনভিত্তিক প্রদর্শন করা হয় এবং সার্টিফিকেট প্রদান করা হয়।

ডিআইএমএফএফ এর সাথে এই আয়োজনে যুক্ত হয়েছে ফ্রেডরিখ নুউম্যান ফাউন্ডেশন ফোর ফ্রিডম (এফএনএফ বাংলাদেশ) ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের এস্পায়ার টু ইনোভেইট (এটুআই) প্রকল্প।