হাটহাজারী মাদরাসায় ছাত্রদের আন্দোলনের সমর্থনে ঢাবিতে মানববন্ধন

হাটহাজারী মাদরাসায় ছাত্রদের আন্দোলনের সমর্থনে ঢাবিতে মানববন্ধন
মানববন্ধনে বক্তব্য দেন নুরুল হক নুর। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসায় ছাত্রদের আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদ্য সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে ভিপি নুর বলেন, ছাত্ররা তাদের যৌক্তিক দাবি নিয়ে আন্দোলন করছে। কোন সুস্থ বিবেক সম্পন্ন মানুষ বলতে পারবে না যে তাদের দাবিগুলো অযৌক্তিক। আজকে চট্টগ্রামসহ বিভিন্ন কওমি মাদ্রাসায় সমস্যার তৈরি হচ্ছে। এ সমস্যার কিভাবে সমাধান করা যায় আপনারা মুরব্বিরা দ্রুত একটি আলোচনা করে সিদ্ধান্ত নিন।

এ সময় মানববন্ধনে বক্তব্য করেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক সোহরাব হোসেন, ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি বিন ইয়ামিন মোল্লা, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাহমুদুল হাসান, যুব অধিকার পরিষদের সদস্য সচিব ফরিদুল হক।সহ প্রমুখ। মানববন্ধনে সংহতি জানায় রাষ্ট্রচিন্তা।

এদিকে বিক্ষোভ ও উত্তেজনার মধ্যেই হাটহাজারী মাদ্রাসা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে সরকার। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগ হতে এ আদেশ জারি করা হয়

করোনা মহামারির মধ্যে সরকারের দেওয়া কয়েকটি শর্ত যথাযথভাবে প্রতিপালিত না হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফীর ছেলে আনাস মাদানিকে অপসারণসহ ছয় দফা দাবিতে বিক্ষোভ করছেন মাদ্রাসার শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে শিক্ষার্থীদের দাবি পূরণ না হওয়ায় পুনরায় তারা মাদরাসার মাঠে অবস্থান নেয়। এসময় মাইকিং করে সাধারণ ছাত্রদের আন্দোলনের যোগ দিতেও বলা হয়। অপরদিকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের জামেয়ার আশেপাশে সতর্ক অবস্থানে থাকতে দেখা গেছে।

আন্দোলনকারীরা এসময় মাদ্রাসার সকল সিনিয়র শিক্ষকদের রুমের দরজা ভেঙে ফেলে। তারা আল্লামা শাহ আহমদ শফীর কার্যালয়ও ভাঙচুর করে। বর্তমানে মাদ্রাসার আশেপাশে থমথমে অবস্থা বিরাজ করছে।

ইত্তেফাক/জেডএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত