ঢাকা বিশ্ববিদ্যালয় জাপানিজ স্টাডিজ অ্যালামনাই এসোসিয়েশনের যাত্রা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় জাপানিজ স্টাডিজ অ্যালামনাই এসোসিয়েশনের যাত্রা শুরু
ঢাকা বিশ্ববিদ্যালয় জাপানিজ স্টাডিজ অ্যালামনাই এসোসিয়েশনের যাত্রা শুরু

আহ্বায়ক কমিটি গঠনের মধ্য দিয়ে যাত্রা শুরু করলো ঢাকা বিশ্ববিদ্যালয় জাপানিজ স্টাডিজ অ্যালামনাই এসোসিয়েশন (ডুজসা)। বিভাগের প্রাক্তন ছাত্র ও বর্তমান চেয়ারম্যান ড. আব্দুল্লাহ আল মামুনকে আহ্বায়ক এবং রপ্তানিমুখী প্রতিষ্ঠান ইউনিয়ন ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক খালেদ মুহাম্মদ ফয়সাল ও ভ্যালেন্টাইন অ্যাপারেল এর ব্যবস্থাপনা পরিচালক আলমগীর কবিরকে যুগ্ম-আহ্বায়ক করে ২৯ সদস্যের এই কমিটি গঠন করা হয়।

অর্থনীতিবিদ ও জাপানিজ স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. আবুল বারকাত অ্যালামনাই এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা এবং অন্য শিক্ষকগন সম্মানিত সদস্য হিসেবে থাকবেন।

শুক্রবার সন্ধ্যায় ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত অ্যালামনাই প্রস্তুতির ৬ষ্ঠ সভায় প্রায় ৭০ জন সদস্যের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে সর্বসম্মতিক্রমে এই কমিটি গঠন করা হয়।

আহ্বায়ক কমিটির ১২ কার্যকরী সদস্যের অন্যরা হলেন বিভাগের বর্তমান সহকারী অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম, যুগ্ম সচিব এবং জাপানিজ ইকোনমিক ডেভেলপমেন্ট প্রজেক্ট এর প্রকল্প পরিচালক সালেহ আহমেদ, রাজউকের পরিচালক (স্টেট এন্ড ল্যান্ড-১) মোহাম্মদ নুরুল ইসলাম, পরিকল্পনা কমিশনের উপ-প্রধান একেএম আবুল কালাম আজাদ, ডিপিডিসি'র ডেপুটি জেনারেল ম্যানেজার মোহাম্মদ হায়দার আলী, চায়না ভিত্তিক সোর্স ক্রিয়েশন কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা চন্দ্র শেখর ঘোষ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তরের কর্মকর্তা ও প্রামাণ্যচিত্র নির্মাতা রিফাত আমিন, আইসিডিডিআরবি এর সফটওয়্যার অ্যাসিওরেন্স কোয়ালিটি কনসালটেন্ট ও জাপানিজ ল্যাঙ্গুয়েজ লার্নার্স কমিউনিটি (জেএলএলসি) এর অ্যাডমিন মাসুদুর রহমান এবং ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের স্টাফ রিপোর্টার মিজানুর রহমান।

এছাড়া বিভাগের প্রতিটি ব্যাচ থেকে একজন করে মোট ১৫ জন ব্যাচ প্রতিনিধি এবং দু’জন নারী প্রতিনিধির নাম ঘোষণা করা হয়।

সভায় বক্তাগণ বলেন, জাপান-বাংলাদেশ সম্পর্কের ক্ষেত্রে জাপানিজ স্টাডিজ বিভাগ ইতিমধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। প্রাক্তনদের নিয়ে এই অ্যালামনাই এসোসিয়েশন গড়ে তোলার মধ্য দিয়ে জাপান-বাংলাদেশ সম্পর্ক জোরদারে আরো অনেক গুরুত্বপূর্ণ উদ্যোগ গৃহীত হবে। বক্তাগণ প্রত্যয় ব্যক্ত করে বলেন, এর মধ্য দিয়ে বিভাগের বর্তমান শিক্ষার্থীবৃন্দ উপকৃত হবে এবং জাপান-বাংলাদেশ সম্পর্কের এক নতুন দিগন্ত উন্মোচিত হবে।

১৯৯৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাপানিজ স্টাডিজ সেন্টার প্রতিষ্ঠা করা হয়, ২০১৭ সালের জুলাইয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে বিভাগ হিসেবে যাত্রা শুরু করে জাপানিজ স্টাডিজ বিভাগ।

ইত্তেফাক/আরএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত