‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষার অনুমতি

‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষার অনুমতি
ফাইল ছবি

আগামী অক্টোবর থেকেই ইংলিশ মিডিয়াম স্কুলেরএবংলেভেলের পরীক্ষা নেয়ার অনুমতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে, করোনা সংক্রমণ রোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন কঠোরভাবে অনুসরণ করে পরীক্ষা আয়োজন করতে হবে ব্রিটিশ কাউন্সিলকে।

দফা শর্তে ২৩ নভেম্বর পর্যন্ত পরীক্ষা নেয়ার অনুমতি দেয়া হয়েছে। তবে, কোন শিক্ষার্থী করোনা ভাইরাস আক্রান্ত হলে তার দায় ব্রিটিশ কাউন্সিলকেই নিতে হবে বলে শর্ত দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের দেয়া শর্তগুলোর মধ্যে আছে, স্বাস্থ্য সেবা বিভাগের স্বাস্থ্যবিধি বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন্স কঠোরভাবে অনুসরণ করতে হবে। সারাদেশের ৩৫টি ভেন্যুতে প্রতিদিন হাজার ৮০০ পরীক্ষার্থীর পরীক্ষা নেয়ার অনুমতি দেয়া হয়েছে, পরীক্ষার হলে প্রতিজন শিক্ষার্থীকে ফুট দূরে দূরে বসানো ব্যবস্থা করতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

শর্ত হিসেবে আরও বলা হয়েছে, পরিস্থিতি বিবেচনায় যেকোন সময় সরকার পরীক্ষা নেয়ার অনুমতি বাতিল করতে পারবে। আর কোন শিক্ষার্থী করোনা ভাইরাসে আক্রান্ত হলে তার দায় নিতে হবে ব্রিটিশ কাউন্সিলকেই।

দিকে ব্রিটিশ কাউন্সিল জানিয়েছে, আসন্ন অক্টোবর-নভেম্বর ২০২০ সেশনের পরীক্ষায় যুক্তরাজ্যের পরীক্ষা বোর্ড কেবল পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করবে। পরীক্ষা ছাড়া কোনও রকম মূল্যায়ন হবে না। তবে, আর্ট ডিজাইন পরীক্ষা এর বাইরে থাকবে। আগামী মাস থেকে পরীক্ষা দেওয়ার জন্য শিক্ষার্থীদের পছন্দের কেন্দ্রের বিষয়ে জানানো হবে।

আরো পড়ুন : শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়বে!

ব্রিটিশ কাউন্সিলের বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশে প্রায় পাঁচ হাজার ২০০ শিক্ষার্থী রয়েছে যারা অক্টোবর-নভেম্বরের পরীক্ষার জন্য জুলাই-আগস্টে রেজিস্ট্রেশন করেছে। সময়মতো এই পরীক্ষা দেওয়া তাদের জন্য গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের কারণে বিশ্বব্যাপী মে-জুন সেশনের পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হয় এবং গত কিছুদিন ধরে শিক্ষার্থীরা অক্টোবর-নভেম্বর সেশনের -লেভেল -লেভেল পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে আসছে।

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত